পররাষ্ট্রে গতি আনতে টিমওয়ার্কে জোর দিলেন নতুন সচিব

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 18:10:13

পররাষ্ট্র মন্ত্রণালয়সহ মিশনগুলোর কার্যক্রম আরো গতিশীল করতে টিমওয়ার্কের ওপর জোর দিয়েছেন নতুন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বুধবার (১ জানুয়ারি) ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশনের সদস্যরা নতুন পররাষ্ট্র সচিবকে তার দপ্তরে অভিনন্দন জানাতে গেলে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিদেশে ৭০টিরও বেশি মিশনের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যক্রম পরিচালনা করতে টিম কাজ করবে। মিশনগুলোর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে আস্থা তৈরি করে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে কাজ করবে মন্ত্রণালয়।

তিনি বলেন, এ বছরের সবচেয়ে বড় ইভেন্ট মুজিব বর্ষ শুরু হবে ১৭ মার্চ। এ উপলক্ষে বাংলাদেশে প্রচুর অনুষ্ঠান আয়োজন করার পাশাপাশি বিদেশের সব মিশনেও বছরব্যাপী আয়োজন থাকবে। এরই ধারাবাহিকতায় ২০২১ মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তিও উদযাপিত হবে।

২০ বছর আগের চেয়ে এখন বাংলাদেশের অর্থনীতি অনেক ভালো। বিশ্ব এখন আমাদের কাছ থেকে আরো নেতৃত্ব চায়, আমাদের দিকে তাকিয়ে থাকে। এজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে ঢেলে সাজাতে হবে। এ বছর দু’টি বড় আন্তর্জাতিক সম্মেলন হবে বাংলাদেশে, একটি ডি-৮ এবং অন্যটি বিমসটেক শীর্ষ সম্মেলন, যোগ করেন তিনি।

পররাষ্ট্র সচিব বলেন, এ বছরও রোহিঙ্গা ইস্যু একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দেবে। কারণ এটি নানা মাত্রা নিয়েছে। তবে অল্প পরিসরে হলেও রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়া দরকার। রোহিঙ্গারা যেন তাদের নিজ দেশে নিরাপদে, স্বেচ্ছায় ফিরে যেতে পারে, সে আশাই করি।

তিনি বলেন, প্রতিটি দেশের সঙ্গে প্রতিবেশী দেশগুলোর সম্পর্কের চ্যালেঞ্জ রয়েছে, তা মেনেই এগিয়ে যেতে হবে। বর্তমানে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্কের যে উচ্চতা, তা ধরে রাখতে কাজ চলবে।

এ সম্পর্কিত আরও খবর