স্বাগতম ২০২০: দ্বিতীয় সহস্রাব্দের তৃতীয় দশক

ঢাকা, জাতীয়

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 15:34:56

২০২০ সালের আগমনে নতুন বছরের সঙ্গে সঙ্গে এসেছে নতুন দশক। দ্বিতীয় সহস্রাব্দের তৃতীয় দশক শুরু হলো ২০২০ সালের সূচনায়। স্বাগতম নতুন বছর। স্বাগতম নতুন দশক।

পহেলা বৈশাখের প্রত্যুষে বাংলা বছরের মতো শুরু হয় না ইংরেজি নববর্ষ। ৩১ ডিসেম্বর রাত বারোটা এক মিনিটে মধ্যরাতের কালো পর্দায় রঙিন আলোর রোশনাই জ্বেলে আসে গ্রেগরীয় নতুন বর্ষ, সাধারণভাবে যাকে ডাকা হয় ইংরেজি নতুন বছর। সমস্বরে উচ্চরিত হয় 'হ্যাপি নিউ ইয়ার।’

বিশ্বায়ন ও আন্তর্জাতিক যোগাযোগের নিবিড়তার কারণে সারাবিশ্বেই ইংরেজি নববর্ষ বিশেষ গুরুত্ব ও প্রাসঙ্গিকতা লাভ করেছে। শুধু উত্তর গোলার্ধেই নয়, পৃথিবীর দক্ষিণ প্রান্তেও সাড়ম্বরে পালিত হয় নিউ ইয়ার্ড ডে।

যে কোনও নতুন বছর, নতুন সূর্যোদয়, নতুন দিন নিয়ে আসে নবতর আশাবাদ। পুরনো গ্লানি, অবসাদ, পরাজয়কে ছুড়ে ফেলে মানুষ নতুন বছরে জেগে উঠে নতুন প্রাণাবেগে। নববর্ষের উৎসবমুখরতার মর্মমূলে নানা আনুষ্ঠানিকতার পরেও সবচেয়ে বড় হয়ে দেখা দেয় ব্যক্তি ও সামাজিক মানুষের জাগৃতির বিষয়টি। সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হয় সামনের দিকে দুর্নিবার গতিতে এগিয়ে যাওয়ার প্রতীতি ও প্রত্যয়।

ইংরেজি নববর্ষের মাহেন্দ্রক্ষণে বাংলাদেশের কেন্দ্র ও প্রান্তে প্রান্তে উচ্চারিত হচ্ছে আশাবাদের ধ্বনিপুঞ্জ। সংগ্রামশীল বাংলার চিরায়ত বাঙালি জাতিসত্তার অগ্রগামী চেতনায় লেগেছে নতুন বাতাস। একটি সুখী, সুন্দর, উন্নত সমাজ গঠনের সম্মিলিত প্রয়াসে যুক্ত হচ্ছে নতুন আবহ।

যে পশ্চাৎপদতা, যে হতাশা ব্যক্তি ও সমাজ জীবনকে গ্রাস করেছিল বিগত বছরে, তাকে সমূলে উৎপাটিত করার চৈতন্য সঞ্চারিত হয়েছে সকলের মধ্যে। ঘুষ, দুর্নীতি, সন্ত্রাস, সহিংসতা, নারী, শিশু, সংখ্যালঘু নির্যাতনের কালো অধ্যায় মুছে ফেলার ডাক দিচ্ছে নতুন বছর।

নতুন বছর সড়কে নৈরাজ্য, মৃত্যু, যানজটকে চির বিদায় জানানোর কথা বলছে। শিক্ষাঙ্গনে হানাহানি ও রক্তপাতের চির অবসান কামনা করছে। নারী ও শিশুর নিরাপত্তাকে সর্বোচ্চে স্থান দেওয়ার অগ্রাধিকারকে সামনে নিয়ে এসেছে।

বিদ্যুৎ, শিক্ষা, যোগাযোগ, কর্মসংস্থানের নবদিগন্ত উন্মোচনের আলোক শিখা ছড়িয়ে দিয়েছে নতুন বছর। মাদক, অস্ত্রবাজী, বেকারত্ব, উগ্রতার কবর রচনার শপথ উচ্চারিত হচ্ছে নববর্ষের নবপ্রহরে।

ক্রম-অগ্রসরমান বাংলাদেশকে সামনের দিকে আরও ক্ষিপ্রতায় এগিয়ে নেওয়ার বীজমন্ত্রে এসেছে নতুন বছর। নতুন বছরে ভেতরেই সূচিত হবে 'মুজিব বর্ষ'। বাংলাদেশে স্পর্শ করবে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। সবই আসবে ২০২০ সালের হাত ধরে আশাবাদের বিদ্যুৎদীপ্তিতে।

২০২০ সাল বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সম্ভাবনাময়। জাতীয় চ্যালেঞ্জ ও এজেন্ডা বাস্তবায়নের বছর ২০২০ সাল। উন্নয়নশীল বাংলাদেশের সার্বিক বিজয়ের ইঙ্গিত নিয়ে এসেছে নতুন বছর ২০২০ সাল।

মধ্যরাতে ইংরেজি নববর্ষ বরণের শাশ্বত শপথে চলতি শীতের কুয়ারা ছিঁড়ে যে নতুন সূর্য উদিত হবে, তার রক্তিমাভা মিশে যাবে দুখিনী বাংলার ঘরে ঘরে উদ্ভাসিত হাসির রেখায়। বাংলাদেশের শ্যামল প্রকৃতি, নদী, পাহাড়, বনানী, সমুদ্র ও সৈকতে অরুণোদয়ের অমল পরশে জাগবে মানুষ অযুত সম্ভাবনার নতুন বছরের প্রতিদিন প্রতিক্ষণ। আশাবাদের প্রথম প্রহরে সমগ্র জাতির সঙ্গে স্বাগত জানাই নতুন বছরকে।

শুভ নববর্ষ। শুভ হোক ২০২০ সাল।

এ সম্পর্কিত আরও খবর