ভিকারুননিসায় কমেছে জিপিএ ৫

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্ত২৪.কম, ঢাকা | 2023-08-25 23:50:31

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাশের হার ৯৯ দশমিক ৮৬ ভাগ। তবে গতবারের চেয়ে এবার জিপিএ ৫ এর সংখ্যা কমেছে।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুর ২টা ৪৫মিনিটে ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ফাওজিয়া ব্রিফিং করে এই তথ্য জানান। প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) অফিশিয়ালি ফলাফল না আশায় এটি সম্পর্কে তিনি জানাতে পারেননি।

 অধ্যক্ষ প্রফেসর ফাওজিয়া

অধ্যক্ষ ফাওজিয়া বলেন, 'এবার আমাদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি)-তে মোট পরীক্ষার্থী ছিল ২ হাজার ১১৮ জন। তার ভেতর পাস করেছে ২ হজার ১১৫ জন। এর মধ্যে ৩ জন পরীক্ষায় অনুপস্থিত ছিলেন। জিপিএ ৫ পেয়েছে ৮৫৩ জন।

আরও পড়ুন- জিপিএ-৫ তুলে দেওয়ার পরিকল্পনা হচ্ছে: শিক্ষামন্ত্রী

ভিকারুননিসার ফলাফল প্রসঙ্গে অধ্যক্ষ ফাওজিয়া বলেন, 'জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় যারা কৃতকার্য হয়েছে তাদেরকে অভিনন্দন জানাই। এই ফল নিয়ে আমরা খুশি হয়েছি। তবে গতবারের চেয়ে জিপিএ ৫ এর সংখ্যা কিছুটা কমেছে।

এ সময় তিনি আরো বলেন, 'প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এই দুটি পরীক্ষা শিক্ষার্থীদের কোনো প্রয়োজন নেই। এতে শিক্ষার্থীদের ওপর বাড়তি চাপ তৈরি করে। আমি মনে করি এই দুটি পরীক্ষায় তুলে দেওয়া উচিত।

আরও পড়ুন- জেএসসি-জেডিসিতে পাসের হার ৮৭.৯০ শতাংশ

এদিকে ফল ঘোষণার পর বাঁধভাঙা উল্লাস মেতে ওঠে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। সরেজমিনে দেখা গেছে, শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। এসময় সন্তানের সাফল্যের খবরে অনেক অভিভাবক শিক্ষার্থীদের আনন্দে শামিল হন।

জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে সূচনা বার্তা২৪.কমকে বলেন, 'স্বাভাবিকভাবেই পরীক্ষার আগে যথেষ্ট কষ্ট করতে হয়েছে, তাই এখন এই ভালো রেজাল্টে অনেক ভালো লাগছে।'

 অভিভাবকরাও শিক্ষার্থীদের আনন্দে শামিল হন

আরেক শিক্ষার্থী সোমা খন্দকার বার্তা২৪.কমকে বলেন, জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় ভালো ফলাফল করছি। সামনে আরো বড় পরীক্ষা আছে সেগুলোতে ভালো ফলাফল করে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে সকলের দোয়া চাই। 

অভিভাবক মো. সাইফুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, 'সন্তানের এই সাফল্যে অনেক ভালো লাগছে। শিক্ষার্থীরা যেমন দিনরাত কষ্ট করেছে, একইসঙ্গে প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের ভালো সাপোর্ট দিয়েছে।  

আরও পড়ুন-জেএসসি-জেডিসিতে পাসের হারে এগিয়ে মেয়েরা

জেএসসি-জেডিসিতে ৩৩ প্রতিষ্ঠানের পাস করেনি কেউ

জেএসসি-জেডিসিতে বেড়েছে জিপিএ ৫

এ সম্পর্কিত আরও খবর