২০১৯ সালে বিচারবহির্ভূত হত্যা ৩৮৮: আসক

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 11:25:53

আইন ও সালিশ কেন্দ্রের (আসক) সংগৃহীত তথ্য অনুযায়ী ২০১৯ সালে বাংলাদেশে মোট ৩৮৮ জন বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে আইন ও সালিশ কেন্দ্র আয়োজিত “বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ২০১৯: আসক’র পর্যবেক্ষণ” শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়।

আসক’র নির্বাহী পরিষদের মহাসচিব তাহমিনা রহমান বলেন, আমরা দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত মানবাধিকার সম্পর্কিত সংবাদ এবং আইন ও সালিশ কেন্দ্রের পর্যবেক্ষণসহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনার তথ্য অনুসন্ধান করে আপনাদের মাঝে তুলে ধরি।

সংবাদ সম্মেলনে আসক লিখিত বক্তব্যে জানায়, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধে বিভিন্ন সময় সরকারের প্রতিশ্রুতি এবং দেশের রাজনৈতিক দলসহ মানবাধিকার সংগঠনগুলোর প্রতিবাদ সত্ত্বেও অব্যাহত রয়েছে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড। আইন ও সালিশ কেন্দ্রের সংগৃহীত তথ্য অনুযায়ী ২০১৯ সালে মোট ৩৮৮ জন বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। সারাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মধ্যে রয়েছে ক্রসফায়ার, বন্দুকযুদ্ধ, এনকাউন্টার এবং গুলিতে নিহত হওয়ার ঘটনা।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে সংগৃহীত আসক-এর তথ্য সংরক্ষণ ইউনিটের পরিসংখ্যান অনুযায়ী এ বছর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সঙ্গে ক্রসফায়ার, বন্দুকযুদ্ধ, গুলিবিনিময়, এনকাউন্টারে নিহত হন ৩৫৬ জন। এরমধ্যে আইন-শৃঙ্খলা বাহিনীর মাদকবিরোধী অভিযানে নিহত হয়েছেন ১৮৭ জন।

আইন ও সালিশ কেন্দ্র আরও জানায়, ২০১৯ সালের ৯ মার্চে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ক্রসফায়ার নয় আত্মরক্ষার জন্যই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গুলি ছোড়ে। সরকারের দায়িত্বশীল একজন মন্ত্রীর এ ধরনের বক্তব্য ক্রসফায়ারের মতো আইনবহির্ভূত ও অমানবিক ব্যবস্থাকে এক ধরনের স্বীকৃতি দেওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। যা প্রকারান্তরে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডকে উৎসাহিত করে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আসক’র নির্বাহী পরিচালক শীপা হাফিজা, জ্যেষ্ঠ উপ-পরিচালক নীনা গোস্বামী, জ্যেষ্ঠ সমন্বয়কারী আবু আহমেদ ফয়জুল কবির, জ্যেষ্ঠ ইনভেস্টিগেটর অনির্বাণ সাহা।

এ সম্পর্কিত আরও খবর