আইসিজে’র বিচার রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রভাব ফেলবে না

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 00:55:24

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার অভিযোগের বিচার কার্যক্রমের কারণে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া এবং বাংলাদেশ ও মিয়ানমারের দ্বিপক্ষীয় সম্পর্ক প্রভাবিত হবে না।

রোববার (২৯ ডিসেম্বর) রাজধানীর গুলশানে হোটেল বেঙ্গল ব্লুবেরিতে এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনোসাইড স্টাডিজ সেন্টার এ আলোচনা সভার আয়োজন করে।

সভায় বক্তারা রোহিঙ্গা নির্যাতনে জবাবদিহিতার প্রশ্নে বিশ্বব্যাপী একত্রিত প্রচেষ্টা জোরদার করার কথা বলেন। তারা বলেন, নেদারল্যান্ডসের দ্য হেগে জাতিসংঘের শীর্ষ আদালতে সাম্প্রতিক শুনানি রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের গভীরভাবে জড়িত হওয়ার এবং রোহিঙ্গাদের ন্যায়বিচার নিশ্চিত করার জন্য চ্যালেঞ্জ ও সুযোগ উভয়ই দিয়েছে।

গাম্বিয়া মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলা থেকে যে ছয়টি অস্থায়ী ব্যবস্থা নিতে আন্তর্জাতিক বিচার আদালতের রায় চেয়েছে, তার ইতিবাচক পরিণতি সম্পর্কে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক। সঞ্চালনা করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।

বক্তারা সন্ত্রাসবাদের ঝুঁকি তুলে ধরে বলেন, রোহিঙ্গা ইস্যুটি নিয়ে সতর্ক থাকা দরকার। দ্বিপক্ষীয়, বহুপাক্ষিক এবং জবাবদিহিতা ফ্রন্টগুলোতে সমানভাবে মনোনিবেশ করা হয়েছে কিনা তা নিয়েও ভাবতে হবে।

তারা বলেন, রোহিঙ্গাদের মধ্যে আস্থা বাড়াতে জবাবদিহিতা জরুরি এবং রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসন বাংলাদেশের পক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোইট প্রফন্টেইন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (এশিয়া ও প্রশান্ত মহাসাগর) মাসুদ বিন মোমেন, নেদারল্যান্ডস দূতাবাসের উপ-প্রধান জেরোইন স্টেঘস, মুক্তিযুদ্ধ যাদুঘরের অন্যতম ট্রাস্টি মফিদুল হক এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিজি (ইউএন শাখা) নাহিদা সোবহান প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

আইসিজেতে গণহত্যার শুনানি প্রসঙ্গে কানাডার হাইকমিশনার বলেন, আইসিজেতে যা ঘটেছে তা নিয়ে শিহরিত। তবে এতে সময় লাগবে। এটি পাঁচ থেকে দশ বছরের দীর্ঘ প্রক্রিয়া, প্রকৃত ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর