ইভিএমে ভোট পুনঃগণনার সুযোগ থাকবে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 14:30:57

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) গৃহীত ভোট পুনঃগণনার সুযোগ থাকবে বলে জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

রোববার (২৯ ডিসেম্বর) দুপুরে নির্বাচন ভবনের এনআইডি উইংয়ের  সম্মেলন কক্ষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

ইভিএমে ভোট পুনঃগণনার ব্যবস্থা রাখা হয়েছে কিনা জানতে চাইলে মহাপরিচালক বলেন, ইভিএমে লক সিস্টেম থাকবে। কেউ আবেদন করলে সেই সুযোগ রয়েছে। বিধি মোতাবেক সব ব্যবস্থা নেওয়া হবে। তবে কেউ পুনরায় কাউন্ট করতে চাইলে কমিশনে আবেদন করতে হবে, পরে কমিশন সিদ্ধান্ত নেবে। ইভিএমের টোটাল সিস্টেম সংরক্ষণ করা হয়, সেখানে লক সিস্টেম রয়েছে। সেই সিস্টেমে এই তথ্য সংরক্ষিত থাকে। কেউ যদি ভবিষ্যতে এটি দেখতে চায় সেক্ষেত্রে ব্যবস্থা রয়েছে।

ইভিএমে ভোটে নিরাপত্তার জন্য বাড়তি ব্যবস্থা থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, রিটার্নিং অফিসারের সঙ্গে কথা বলে যেভাবে আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন করলে তাদের জন্য সুবিধা হবে সে অনুযায়ী নিরাপত্তা বাহিনী নিয়োগ হবে। নিরাপত্তার জন্য আনসার, পুলিশসহ প্রত্যেক কাজই আমরা করব। আর স্ট্রাইকিং ফোর্স হিসাবে র‌্যাব-বিজিবি অন্যান্য সময়ে যেমন থাকে সেভাবেই থাকবে। তবে তার সংখ্যা কত হবে সেটির ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ কেন্দ্র কোনগুলো, কোন কোন কেন্দ্রের রাস্তা সেরকম ভালো না- সার্বিক বিষয় বিবেচনা করেই আইন-শৃঙ্খলাবাহিনী মোতায়েন করা হবে। ঢাকা সিটি এলাকার শতভাগ স্মার্টকার্ড বিতরণের ব্যবস্থা করেছি। প্রত্যেকের কাছে যেন স্মার্টকার্ড পৌঁছে যায় সেজন্য থানা নির্বাচন অফিসারদের নির্দেশনা দিয়েছি। এরপরেও রয়েছে ভোটার নম্বর যেটি, সেটি দিয়েও ভোটারকে চিহ্নিত করতে পারব।

ইভিএমের ভোটে কারচুপি হয় বলে বিএনপির অভিযোগ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মহাপরিচালক বলেন, ইভিএমে সিকিউরিটি নিশ্চিত করে কাস্টমাইজ করা হয়। তবে দলের বিষয়ে আমি মন্তব্য করতে পারব না। ব্যবস্থাপনার দিক থেকে বলতে পারি, ইভিএমে অনৈতিক কার্যক্রম করা কোনভাবেই সম্ভব নয়। তারপরেও কেউ যদি রি-চেক করতে চায় তাদের আমরা স্বাগত জানাই। আমরা ইভিএম প্রদর্শনীর আয়োজন করব। কারো সন্দেহ থাকলে, তারা এসে দেখতে পারেন। আমরা যে নিরাপত্তা নিশ্চিত করছি তাতে আমরা কনফিডেন্ট কোন অনৈতিক কর্মকাণ্ড কারো পক্ষে করা সম্ভব হবে না।

তিনি বলেন, নির্বাচনী এলাকায় ইভিএমের কোন অপব্যবহারের চেষ্টা হয়েছে আমাদের কাছে এ ধরনের কোন তথ্য নেই। যদি কোন সুনির্দিষ্ট তথ্য থাকে প্রমাণসহ আমরা সেক্ষেত্রে যথাযথ ব্যবস্থা নেব। প্রয়োজনে সেসব কেন্দ্র বা বুথ বন্ধ করে দেওয়া হবে। কেউ অপব্যবহার করার চেষ্টা করলে আইনগত ব্যবস্থা নিতে কমিশন বদ্ধপরিকর।

এ সম্পর্কিত আরও খবর