১০ শতাংশ ওভারলোড সড়কের আয়ুষ্কাল কমিয়ে দেয় ৩২ শতাংশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-17 05:02:45

৫ শতাংশ ওভারলোডে সড়কের স্থায়িত্ব কমে ১৮ শতাংশ, ১০ শতাংশ ওভারলোড রাস্তার আয়ুষ্কাল ৩২ শতাংশ কমিয়ে দেয়।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মহাসড়কের লাইফটাইম চ্যালেঞ্জ ও করণীয় বিষয়ক সেমিনারে এসব তথ্য জানানো হয়। সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সওজের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এ কে মোহাম্মদ ফজলুল করিম।

ফজলুল করিম বলেন, মহাসড়কে ৭৩ ভাগ পরিবহন যাত্রী বহন করে এবং ৮২ ভাগ পণ্য পরিবহনের কাজে ব্যবহৃত হয়। মহাসড়ক রক্ষণাবেক্ষণে যা বরাদ্দ থাকে তা দিয়ে মহাসড়ক মেনটেইন করা অনেক কঠিন।

২০১৮-১৯ অর্থবছরে সড়ক সংস্কার ও অবকাঠামো সংরক্ষণে দরকার ছিলো ১১ হাজার ৮৮৪ কোটি টাকা। বিপরীতে বরাদ্দ ছিলো মাত্র ২ হাজার ২২৮ কোটি ৯১ লাখ টাকা। ২০০৯ থেকে ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত কোনোভাবেই বরাদ্দ খুব একটা বাড়ছে না।

রক্ষণাবেক্ষণ, ওভারলোড নিয়ন্ত্রণ, নির্মাণ কাজের গুণগত মান ও পানি নিষ্কাশনকে সড়ক-মহাসড়কের লাইফটাইম নিশ্চিতকরণের চ্যালেঞ্জ সমূহ হিসেবে উল্লেখ করা হয়।

ওভারলোড সংক্রান্ত নীতি বিধান এর প্রয়োগ করলে মহাসড়কের লাইফটাইম নিশ্চিত করা যাবে। তা ছাড়া সড়কের পানি নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা করা উচিত, কেননা পানি জমে রাস্তা দুর্বল হয়ে পড়ে বলেও সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) তত্ত্বাবধায়ক প্রকৌশলী এ কে মোহাম্মদ ফজলুল করিম তার প্রবন্ধে উল্লেখ করেন।

এ সম্পর্কিত আরও খবর