নদী কমিশনের বৈঠক স্থগিতের সঙ্গে এনআরসির সম্পর্ক নেই

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 12:06:00

 

বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশনের পূর্বনির্ধারিত বৈঠক স্থগিত হয়ে যাওয়ার সঙ্গে ভারতের জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) কোন সম্পর্ক নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বেইজিং ঘোষণার ২৫ বছর পূর্তি উপলক্ষে বুধবার (ডিসেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত এক অনুষ্ঠান শেষে এ কথা জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যখন আমরা পুরোপুরি প্রস্তুত হব তখন যৌথ নদী কমিশনের বৈঠক হবে। সঠিকভাবে প্রস্তুত না হলে বৈঠকে ফলপ্রসূ আলোচনা হবে না। আমরা তথ্য সংগ্রহ করেছিলাম। কিন্তু পরে মনে হয়েছে কোথাও কোথাও দুর্বলতা আছে। পরে হোমওয়ার্কের পর পরবর্তী বৈঠকের দিনক্ষণ নির্ধারণ হবে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মিডিয়ায় আমরা শুনছি কিছু বাংলাদেশিকে ভারত থেকে দেশে পুশ ব্যাক করা হচ্ছে। আমরা সেটা ভারত সরকারকে জিজ্ঞেস করেছি। ভারত সরকার আমাদের বলেছে—আমরা কাউকে পুশ ব্যাক করছি না। ভারত সরকারকে আমরা বলেছি, কোন অবৈধ বাংলাদেশি যদি থেকে থাকে আমাদের জানাবেন, আমরা যাচাই-বাছাই করে যারা বাংলাদেশি হবে অবশ্যই তাদের গ্রহণ করব।

বেইজিং ঘোষণার ২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত আমাদের প্রতিবেশী রাষ্ট্র। ঐতিহাসিকভাবে আমাদের সঙ্গে সম্পর্ক। ভারতে যদি বিশৃঙ্খলা দেখা দেয় প্রতিবেশী দেশে কিছুটা প্রভাব পড়তে পারে। আমরা চাই ভারতে শান্তি-শৃঙ্খলা বজায় থাকবে, কোনও ধরনের উত্তেজনা সৃষ্টি হবে না, যাতে বাংলাদেশ অসুবিধায় পড়তে পারে।

রাজাকার তালিকা নিয়ে এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, এ তালিকা আগে হলে আরও ভালো হতো। ’৭৫-এর পরে যে সরকারগুলো ছিল তার এটিকে নড়চড় করেছে। সম্প্রতি যে তালিকা করা হয়েছে তা নিয়ে আমাদের কিছুটা দুর্বলতা রয়েছে, সেটা আমার সংশোধন করব। তবে এটি চালু হয়েছে এটি ভালো দিক।

অনুষ্ঠানে ড. মোমেন বলেন, ২০২০ সাল হবে নারীর ক্ষমতায়নে একটি গুরুত্বপূর্ণ বছর। ২০২০ সালে বেইজিং ঘোষণা ও কর্মপরিকল্পনার (বেইজিং পিএফএ) ২৫ বছর পূর্ণ হবে। ১৯৯৫ সালে চীনের রাজধানী বেইজিংয়ে জাতিসংঘ আয়োজিত চতুর্থ বিশ্ব নারী সম্মেলনে নারীর ক্ষমতায়নের জন্য কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়।

ড. ফাওজিয়া মোসলেমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান।

প্রসঙ্গত, বুধবার থেকে নয়াদিল্লিতে দুই দিনব্যাপী বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশনের বৈঠক হওয়ার কথা ছিল।

 

এ সম্পর্কিত আরও খবর