অদক্ষ শ্রমিক বিদেশে পাঠানো উচিত নয়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 23:51:16

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সভাপতি কাজী খলিকুজ্জামান আহমদ বলেছেন, দক্ষ শ্রমিক হলে দেশ এবং দেশের বাইরে মর্যাদা পাবে। তাই বিদেশে অদক্ষ শ্রমিক পাঠানো উচিত নয়।

বুধবার (১৮ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৯ উপলক্ষে কর্মজীবী নারী আয়োজিত "বাংলাদেশের অভিবাসী শ্রমিক: আইন ও বাস্তবায়ন" শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, উন্নত দেশে গৃহকর্মীদের অনেক কষ্ট করতে হয়। অতটুকু কষ্ট দেশে করলেও এই টাকা আয় করা সম্ভব। দেশ থেকে কোনো নারী গৃহকর্মী হয়ে বিদেশ যাবে না, নারীরা বিদেশে যাবে কিন্তু গৃহকর্মী হবে না। নারী শ্রমিকদের বিদেশে পাঠাতে হলে দক্ষ প্রশিক্ষণ দিয়ে পাঠাতে হবে, তাহলে তারা যেখানেই যাক মর্যাদা পাবে। অদক্ষ শ্রমিকদের বিদেশে পাঠানো হয় বলেই তারা আজ নানামুখী নির্যাতনের শিকার। অদক্ষ শ্রমিকদের বিদেশে পাঠানো কখনোই উচিত নয়।

খলিকুজ্জামান আরো বলেন, বাংলাদেশ থেকে কারা, কিভাবে, কাদের মাধ্যমে বিদেশে যাচ্ছে সেটা লক্ষ রাখতে হবে। সরকারের নজর দেওয়া উচিত দালাল নির্মূলে। দালাল চক্রের মাধ্যমে যারা নারী গৃহকর্মী হিসেবে যাচ্ছে তারাই নির্যাতনের শিকার হচ্ছে। বিদেশ যাওয়ার বিষয়ে প্রশিক্ষণ, দক্ষতা এবং সচেতনতায় এগিয়ে আসতে হবে দূতাবাস এবং সরকারকে। অদক্ষ লোক কোথাও স্থান পাবে না।

কর্মজীবী নারীর প্রতিষ্ঠাতা সভাপতি শিরীন আখতার (এমপি) বলেন, নারীঘটিত বিষয়ে আইনের কিছু ফাঁকফোকর আছে, সেগুলো ঠিক করতে হবে। আইন থাকলেও আইনের সঠিক বাস্তবায়ন এবং সচেতনতার ব্যাপক প্রয়োজন। অতি দ্রুত যে এলাকার শ্রমিকেরা বিদেশে আছে, তাদের আলাদা আইডি কার্ড করে কিছু সুবিধা দিতে হবে। আমরা এমপি-মন্ত্রীরা যদি বিনা পয়সায় ঔষধ পেতে পারি, তাহলে এই শ্রমিকরাও তো কিছু পেতেই পারে। তাই সরকার এবং মানবাধিকার সংগঠনকে এই শ্রমিক গোষ্ঠীর ওপর নজর দেওয়া দরকার।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন, কর্মজীবী নারীর নির্বাহী পরিচালক রোকেয়া রফিক, বাংলাদেশ সুপ্রিম কোর্টের এডভোকেট (এটর্নি) ড. উত্তম কুমার দাস, কর্মজীবী নারীর সহ-সভাপতি উম্মে হাসান ঝলমল, কর্মজীবী নারীর পরিচালক রাহেলা রব্বানীসহ অন্যান্যরা।

এ সম্পর্কিত আরও খবর