মুজিব বর্ষে ৮০ লাখ নলকূপে আর্সেনিক চিহ্নিত করা হবে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 20:26:31

আগামী ২০২০-২১ সালকে ‘মুজিব বর্ষ’ হিসাবে ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ কর্মসূচি পালিত হবে দেশজুড়ে। ‘মুজিব বর্ষ’ উদযাপনে অন্যান্য মন্ত্রণালয়ের মতো বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

এরই অংশ হিসাবে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর দেশের আর্সেনিক প্রবণ এলাকায় বিনামূল্যে ৮০ লাখ নলকূপের পানির আর্সেনিক পরীক্ষাকরণ ও চিহ্নিতকরণের কাজ করবে।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) বিকালে সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির কর্মপরিকল্পনা ও কর্মসূচি বাস্তবায়ন এবং প্রয়োজনীয় সহায়তা প্রদান সংক্রান্ত সমন্বয় সভায় এ সিদ্ধান্ত হয়।

সভা সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দুইটি বিভাগের আওতাধীন প্রায় ৩০টি দফতর/সংস্থা রয়েছে। দফতর/সংস্থাগুলো কি কি কর্মসূচি পালন করবে তা নিয়ে একটি বুকলেট তৈরি করা হবে। মুজিব বর্ষ পালন উপলক্ষে লোগো ও পোস্টার তৈরির কাজ চলছে। স্থানীয় সরকার বিভাগ কর্তৃক প্রদানকৃত সেবা সমূহের মধ্যে অতি গুরুত্বপূর্ণ ১২টি সেবা চিহ্নিত করে প্রতি মাসে এটি করে সুনির্দিষ্ট সেবা প্রদানের বিশেষ কর্মপরিকল্পনা গ্রহণ করা হবে।

আর ১২টি সিটি করপোরেশন এলাকার ২৭টি নির্ধারিত স্থানে জাতীয় কমিটি কর্তৃক অনুমােদিত ক্ষণগণনা ঘড়ি ও ডিসপ্লে ডিভাইস স্থাপন করা হবে।

এছাড়াও জেলা পরিষদের উদ্যোগে প্রতি উপজেলায় কমপক্ষে একটি লাইব্রেরিতে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে। বিভিন্ন দফতর/সংস্থা আয়োজন করবে বঙ্গবন্ধুর রাজনৈতিক ও কর্মজীবনের চিত্র ও বক্তব্য প্রদর্শনী এবং রচনা প্রতিযোগিতা। আয়োজন করা হবে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচি।

এ বিষয়ে স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে উৎসবের আমেজের পাশাপাশি জনগণের সেবা প্রাপ্তি নিশ্চিত করতে হবে। যাতে মানুষ এ বর্ষে কি সেবা পেলো তা পরবর্তীতে স্মরণ করে। আমাদের মন্ত্রণালয়ের অধীনস্ত সকল দফতর/ সংস্থা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। আগামী বছর ২০২০ সালের ১৭ মার্চ থেকে বছরব্যাপী মুজিব বর্ষের কর্মসূচি শুরু হবে। তার আগে ১০ জানুয়ারি ২০২০ সাল থেকে ক্ষণগণনা শুরু করা হবে।

তিনি আরও বলেন, মুজিব বর্ষ পালনের লক্ষ্যে পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর কর্মসূচি নেওয়া হয়েছে। ধুলামুক্ত পরিবেশ তৈরিতে সকলকে কাজ করতে হবে।

প্রধান জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে মহান নেতাদের জন্মশতবার্ষিকী যেমন আড়ম্বরপূর্ণভাবে পালন করা হয় বাংলাদেশেও তেমনিভাবে জাতির পিতার জন্মশতবার্ষিকী পালন করা হবে।

সভায় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব রেজাউল আহসানসহ বিভিন্ন দফতর/সংস্থা প্রধান ও প্রধান নির্বাহী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর