শিশুদের মতো করে ভাবতে হবে: ইয়াফেস ওসমান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 04:25:11

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, সবাইকে শিশুদের মতো করে ভাবতে হবে। আমাদের চিন্তায় শিশু হতে হবে। কারণ শিশুরা কোন অন্যায় ভাবনা ভাবতে পারে না।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) আগারগাঁও বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর মিলনায়তনে মহান বিজয় দিবস-২০১৯ উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিশুদের উদ্দেশে তিনি বলেন, একজনের কথায় আমরা সবাই যুদ্ধ করতে গিয়েছিলাম তার নাম হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তোমাদের অনেকের বাবারাও গিয়েছিল এবং তার বাবারাও গিয়েছিল।

তিনি বলেন, আমরা যে উদ্দেশ্যে যুদ্ধ করতে গিয়েছিলাম এবং বঙ্গবন্ধু যে বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন, তোমরা এখন লেখাপড়া করে এমন একটি বাংলাদেশ উপহার দেবে।

বিজয় দিবস-২০১৯ উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

নব প্রজন্মের এভারেস্ট জয় প্রমাণ খুঁজিয়া পাই, চেষ্টা করিলে বাঙালির কাছে অসাধ্য কিছু নাই....এভারেস্ট জয় নিয়ে শিশুদের সামনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী এমন একটি কবিতা উপস্থাপন করেন।

বক্তব্য শেষে মন্ত্রী তিনটি বিভাগে পাঁচজন করে মোট ১৫ জনকে পুরস্কার প্রদান করেন। সকালে শিশুরা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এ সময় চারিদিক শিশুদের রং তুলির ছটায় মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট এবং বঙ্গবন্ধুর ছবি সাদা ক্যানভাসে রঙিন হয়ে উঠে ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী, বাংলাদেশ বিজ্ঞান একাডেমির পরিচালক ড. এম এ মাজেদ, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহবুবুল হকসহ শিক্ষক-অভিভাবকরা।

এ সম্পর্কিত আরও খবর