চলতি বছরের শেষ দিকে প্রবাসী আয় হবে ২১ বিলিয়ন ডলার

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 15:54:47

চলতি বছরের শেষ দিকে ২১ বিলিয়ন ডলার প্রবাসী আয় হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) প্রবাসী কল্যাণ ভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, যারা অভিবাসনে যায়, তারা প্রতারিত হয়। এ অবস্থা বদলাতে চাই। খবরের ভালো-মন্দ দুই দিক থাকে। দুই দিকই প্রচার করা উচিত। কয়েক মাসে অনেক নারী শ্রমিক ফেরত এসেছে। কিন্তু যে ফিগার দেখানো হয়েছে, ১০ বছরে ১০ হাজার ফিরেছে।

সৌদি আরব থেকে নারী কর্মীদের ফিরে আসা সম্পর্কে তিনি বলেন, সচিব সৌদি আরবে গিয়ে কথা বলেছেন। আগের চেয়ে এখন তারা সৌদি আরবে বেশি নিরাপদ আছে। সময় দেন, একজন নারী শ্রমিকও হয়রানির শিকার হয়ে দেশে ফিরে আসবে না।

দক্ষ শ্রমিক তৈরি করতে ১০০টি ক্যাম্প করা হবে। অনেক উপজেলায় বিদেশে যাওয়ার লোক কম। তাই প্রতি উপজেলা থেকে এক হাজার কর্মী পাঠানোর একটি চিন্তা ভাবনা করা হচ্ছে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, প্রবাসী শ্রমিক ভাই-বোনের শ্রমে প্রবাসী আয় ২২ শতাংশ বেড়েছে। এজন্য তাদের ধন্যবাদ জানাই। বিদেশে নতুন শ্রম বাজার খোঁজা হচ্ছে। মালয়েশিয়ায় জনশক্তি রফতানিতে সমস্যাটা তাদের অভ্যন্তরীণ। যখন তারা বলবে, তখনই আমরা লোক পাঠাতে পারব। কম খরচে জনশক্তি পাঠাতে মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।
সৌদি আরবের জনশক্তি কোম্পানিগুলো অন্যায় করলে, তাদের আমরা বাদ দিয়ে দেব। জাপান, কোম্বডিয়া, রোমানিয়া, উগান্ডা ও ভিয়েতনামে শ্রমিক পাঠানো শুরু হয়েছে। এছাড়া কম্বোডিয়ার মতো দেশে জমি লিজ নিয়ে চাষাবাদ করার পরিকল্পনা করা হচ্ছে।

প্রবাসী কল্যাণ সচিব মো. সেলিম রেজা বলেন, প্রতি বছর ১৮ ডিসেম্বর জাতিসংঘের সব সদস্য রাষ্ট্রে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়ে আসছে। বাংলাদেশও দিবসটি পালন করবে। তবে এবার আমরা ১৮ তারিখের পরিবর্তে ১৯ ডিসেম্বর এটি
পালন করব। দিবসটির এবারের প্রতিপাদ্য হলো ‘দক্ষ হয়ে বিদেশ গেলে অর্থ সম্মান দুই-ই মেলে'।

এ সম্পর্কিত আরও খবর