তেজগাঁও রেলস্টেশনে নেই অবৈধ স্থাপনা, জনমনে স্বস্তি

ঢাকা, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 21:12:25

তেজগাঁও রেলস্টেশনের জায়গায় গড়ে উঠা সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করায় নগরবাসী স্বস্তি প্রকাশ করেছেন। তবে পুনরায় যেন একই স্থাপনা গড়ে না উঠে সেদিকে সবার খেয়াল রাখার দাবি জানিয়েছেন তারা।

সোমবার (১৬ ডিসেম্বর) সরেজমিনে রাজধানীর তেজগাঁও রেলস্টেশন ঘুরে দেখা যায়, এই স্টেশনপাড়ায় যে কলার হাটটি গড়ে উঠেছিলো সেটি এখন আর নেই। কলার হাট ছাড়াও এই জায়গায় ছোট বড় অনেক অবৈধ দোকানসহ বেশ কয়েকটি স্থাপনা গড়ে উঠেছিল। স্টেশনটির পাশ দিয়ে উড়াল সড়কের কাজ শুরু হওয়ায় এখানকার সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

রেলস্টেশন পাড়ায় এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শুরু হয়েছে

জানা যায়, ৮ হাজার ৯৪০ কোটি ১৮ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েটি ( উড়াল সড়ক) রাজধানী ঢাকার হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর-কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মগবাজার-কমলাপুর-সায়েদাবাদ-যাত্রাবাড়ী হয়ে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালীতে মিলিত হবে। ২০১৫ সালের ১৬ আগস্ট এই প্রকল্পের কাজ উদ্বোধন করা হয়েছিল। এই প্রকল্পের কাজ শেষ হবে ২০২১ সালের সেপ্টেম্বরে। এই উড়াল সড়ক তেজগাঁও স্টেশনের পাশ দিয়েই যাবে, সেজন্য অবৈধ স্থাপনা উচ্ছেদ করে পরিষ্কার করে ফেলা হয়েছে। এছাড়া এই উড়াল সড়কটির রুটে কোন ধরনের অবৈধ স্থাপনা থাকলে সেগুলোও উচ্ছেদ করা হবে।

মো. বাহার নামে স্টেশন সংলগ্ন এক দোকানী বার্তা২৪.কমকে বলেন, কলার হাটের কারণে চলাচলের রাস্তাটি সংকুচিত হয়ে গিয়েছিলো। অবৈধ এই স্থাপনাটি উচ্ছেদ করায় ভালো হয়েছে। মানুষের চলাচলের জন্য জায়গা বেড়েছে।

অবৈধ স্থাপনা উচ্ছেদে যাত্রীদের সুবিধা হয়েছে।

তেজগাঁও রেলওয়ে স্টেশনে ট্রেনের জন্য অপেক্ষা করছিলেন মো. সোনা মিয়া। আলাপকালে বার্তা২৪.কম তিনি বলেন, লোকাল ট্রেনে জয়দেবপুর যাওয়ার জন্য মাঝেমধ্যেই এই স্টেশনে আসা হয়। কলার হাটটির কারণে স্টেশনে ঢুকতে আগে কিছুটা সমস্যা হতো। এটি উচ্ছেদ করায় যাত্রীদের সুবিধা হয়েছে। কয়েকদিন পরেই যেন আবার অবৈধ স্থাপনা গড়ে না উঠে সেদিকে কর্তৃপক্ষকে নজর রাখতে হবে।

স্থানীয় বাসিন্দা আল-আমিন মিয়া বার্তা২৪.কমকে বলেন, তেজগাঁও বড় মসজিদ মার্কেটের সামনে থেকে শুরু করে দক্ষিণ দিকে ১০ থেকে ১৫টি কলার আড়ত ছিলো। রাস্তায়ও বসতো কয়েকটি দোকান। স্টেশনপাড়ায় এই কলার হাটটির কারণে লোকজনের চলাচলে খুব অসুবিধা হতো। উচ্ছেদ করায় এখন খুব ভালো হয়েছে।

তেজগাঁও রেলস্টেশনের স্টেশনমাস্টার এম এ আজিজ বার্তা২৪.কমকে বলেন, রেলের জায়গায় অবৈধভাবে কলার হাটটি গড়ে উঠায় সেটি উচ্ছেদ করা হয়েছে। শুধু তাই নয় আশেপাশের অনেক অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হয়েছে।

এ স্টেশন এলাকায় অনুমতি নেওয়া দোকান ১১টি।

তিনি বলেন, উড়াল সড়কের কাজ শুরু হওয়ায় সেতু বিভাগকে এই জমির তত্ত্বাবধানের দায়িত্ব দেওয়া হয়েছে। তাই তারা এখানকার অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছেন।

এম এ আজিজ বলেন, বেশ কয়েকবার অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করা হলেও কয়েকদিন পর আবার সেগুলো গড়ে উঠেছে। তবে এবার স্থায়ীভাবে উচ্ছেদ করা হয়েছে। এটা যাত্রী ও স্থানীয় লোকজনের জন্য ভালো হয়েছে।

উড়াল সড়কের কাজ হয়ে গেলে স্টেশনের আশপাশের পরিবেশ আরো সুন্দর হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, তেজগাঁও রেলস্টেশন এলাকায় অনুমতি নেওয়া দোকান ১১টি। এসব দোকান থেকে রেল বিভাগ বছরে ১০ হাজার টাকা রাজস্ব আদায় করে। 

এ সম্পর্কিত আরও খবর