অর্থমন্ত্রীর বিশ্বাস ভাঙলেন এনবিআর চেয়ারম্যান

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 14:17:41

চলতি অর্থ বছরের প্রথম ৬ মাসে মূল্য সংযোজন কর (ভ্যালু অ্যাডেড ট্যাক্স, সংক্ষেপে ভ্যাট) কম আসায় এনবিআর চেয়ারম্যানের প্রতি নাখোশ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, আমি ওনাকে (এনবিআর চেয়ারম্যান) বিশ্বাস করেছিলাম, কিন্তু আনফরচুনেটলি ওনি ইএফডি (ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস) মেশিন বসাতে পারেননি। ওনার ব্যর্থতা আমার ব্যর্থতা, এটা তো আমি অস্বীকার করছি না। কিন্তু আমরা ক্ষতিগ্রস্ত হলাম। অবশ্য বছর শেষে প্রজেকশন অনুযায়ী রাজস্ব আদায় হবে।

বুধবার (২৭ নভেম্বর) বিকেলে সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ট্যাক্স রিটার্ন গ্রোথ হওয়ার জন্য মূল জায়গা ভ্যালু অ্যাডেড ট্যাক্স। সেই ট্যাক্স আদায় করার জন্য যে মেশিন দরকার, সেই মেশিনই বসাতে পারি নাই। মেশিন বসালে জনবল দিতে হবে, জনবল দিয়ে ভ্যাট সংগ্রহ করতে হবে।

তিনি বলেন, আমাকে বলা হয়েছিল ১ জুলাই থেকে মেশিন সরবরাহ করা হবে। আনফরচুনেটলি আমি এখনো মেশিনগুলো পায়নি। আশাকরি মেশিনগুলো আসবে, আসার পর মেশিন বসালে ট্যাক্স রিটার্নের লক্ষ্যমাত্রায় পৌঁছে যাবো। তবে এরইমধ্যে আমাদের ৬ মাস চলে গেছে। আমি ওনাকে বিশ্বাস করেছিলাম, আমি মন্ত্রী হয়ে প্রথমে এই (এনবিআর) অফিসে আসি। ওনি সেদিনই বলেছেন জুলাই ১ তারিখ থেকে মেশিনগুলো সরবরাহ করা হবে। আমি সেদিন বলেছিলাম বাজেটে নতুন আইডিয়া যুক্ত করবো। দুর্ভাগ্যবশত ওনি এখনো মেশিনগুলো সংগ্রহ করেন নি। ওনার না পারা আমার না পারা হিসেবে গণ্য হবে, আমি তো অস্বীকার করছি না। কিন্তু আমরা ক্ষতিগ্রস্ত হলাম।

কাঙ্ক্ষিত ট্যাক্স আদায় না হওয়ায় হতাশ কী না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আশাহত হবো না, কেন পারছি না আমি জানি। খতিয়ে দেখবেন আপনারা (সাংবাদিকরা)। হতাশাজনক কোনো জিনিস বাংলাদেশে নাই, বছর শেষে সফলতা দেখতে পাবেন। এই ৬ মাসে যেটা লোকসান করবো পরবর্তী ৬ মাসে সেটা পূরণ করব।

এনবিআর চেয়ারম্যান আমাকে জানিয়েছেন এই ডিসেম্বরে ইএফডি মেশিন সরবরাহ করবেন। মেশিন বসালে ভ্যাট আদায় হবে। আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারবো।

এ সম্পর্কিত আরও খবর