উচ্চগতির ইন্টারনেট যাবে দুর্গম এলাকায়

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 06:27:36

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে ৮টি বিভাগের ৭৭২টি দুর্গম ইউনিয়নে ফাইবার অপটিক স্থাপনে অপটিক্যাল ফাইবার ক্রয় প্রস্তাবের অনুমোদনসহ মোট দুইটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১৪৪ কোটি ৫৫ লাখ ৯১ হাজার ৩৩১ টাকা।

বুধবার (২৭ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রীপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠকে অনুমোদনগুলো দেওয়া হয়। এ সময় মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, ইউনিয়ন পর্যায়ে নেটওয়ার্ক কানেকটিভিটি স্থাপনের কাজ দ্রুত বাস্তবায়নে 'দুর্গম এলাকায় তথ্য প্রযুক্তি নেটওয়ার্ক স্থাপন (কানেকটেড বাংলাদেশ)' শীর্ষক প্রকল্প গত জুলাই মাসে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সামাজিক দায়বদ্ধতা তহবিল ব্যবস্থাপনা কমিটির ৪র্থ সভায় অনুমোদিত হয়।

অর্থমন্ত্রী জানান, সরাসরি ক্রয় পদ্ধতিতে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ কেবল শিল্প লিমিটেড থেকে ৮ হাজার ১০৬ কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেবল একশত ১০ কোটি ৭৩ লাখ ২৪ হাজার টাকায় কিনবে সরকার। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিবি) এ প্রকল্প বাস্তবায়ন করবে।

বৈঠকে অনুমোদিত অন্য প্রস্তাবটি হলো, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক বাস্তবায়নাধীন 'বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌ-পরিবহন প্রকল্প-১ (চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌ-পথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ)' শীর্ষক প্রকল্পভুক্ত কন্ট্রাক্ট প্যাকেজ নং বিআইডব্লিউটিপি-এস ৫ এর আওতায় বুদ্ধিবৃত্তিক ও পেশাগত সেবা কাজের জন্য বিশেষজ্ঞ প্রতিষ্ঠান নিয়োগের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত কমিটি। এতে ব্যয় হবে ৩৩ কোটি ৮২ লাখ ৬৭ হাজার ৩৩১ টাকা।

প্রকল্পের কার্যপত্র থেকে জানা গেছে, বিশেষজ্ঞ প্রতিষ্ঠান নিয়োগের জন্য আগ্রহপত্র জারি করা হলে ২৪টি প্রতিষ্ঠান ইওআই দাখিল করে। সংক্ষিপ্ত তালিকাভুক্ত ৬টি প্রতিষ্ঠানের মধ্য থেকে পিউসি কর্তৃক নেগোসিয়েশনের ভিত্তিতে সুপারিশকৃত জয়েন্ট ভেনচার অব রামবল ডেনমার্ক এ/এস, ডেনমার্ক এন্ড ডেভেলোপমেন্ট ডিজাইন কনসালটেন্ট লিমিটেড বাংলাদেশকে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর