মন্দবাগ ট্রেন দুর্ঘটনায় তূর্ণার চালক ও গার্ড দায়ী: রেলমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট ,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 03:32:36

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ব্রাহ্মণবাড়িয়ায় কসবার মন্দবাগে ট্রেন দুর্ঘটনায় তূর্ণা নিশীথা চালক (লোকোমাস্টার) তাসের উদ্দিন, সহকারী লোকোমাস্টার অপু দে এবং গার্ড আবদুর রহমানকেই দায়ী করা হয়েছে তদন্ত প্রতিবেদনে।

বুধবার (২০ নভেম্বর) বিকেলে রেল ভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি। 

তিনি আরো বলেন, তদন্ত কমিটির প্রতিবেদনে এসেছে, তূর্ণা নিশীথা এক্সপ্রেস ট্রেনটি বিপজ্জনক সিগন্যাল অমান্য করে স্টেশনে ঢুকে উদয়ন এক্সপ্রেসের বগিতে আঘাত করে। ফলে মন্দবাগে এ ভয়াবহ দুর্ঘটনা ঘটে। এ জন্য চালক, সহকারী চালক ও গার্ডকে দায়িত্বে অবহেলার অভিযোগ এনে দায়ী করা হয়েছে।

মন্ত্রী বলেন, ভবিষ্যতে এই ধরণের দুর্ঘটনা এড়ানোর জন্য কিছু সুপারিশ করেছে তদন্ত কমিটির প্রতিবেদনে সেগুলো হলো, ট্রেনের লোকোমাস্টার এবং সহকারী লোকোমাস্টারের কার্যক্রম নিবিড়ভাবে তদারকির জন্য লোকোমোটিভে সিসি ক্যামেরা স্থাপন করা, ট্রেনের অপারেশনের সাথে যুক্ত কর্মকর্তা-কর্মচারীদের নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ, ট্রেনের অপারেশন এর সাথে যুক্ত কর্মচারীদের শূন্য পদ পূরণের জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ, স্টেশন এবং ট্রেনের সাথে যোগাযোগ রক্ষার জন্য ক্লোজার গ্রুপের মোবাইল ফোন অথবা আধুনিক অন্যান্য যোগাযোগ ব্যবস্থা প্রত্যাবর্তন করা এবং বাংলাদেশ রেলওয়েতে এটিএস অটোমেটিক স্টপ সিস্টেম প্রবর্তন করার ব্যবস্থা নেওয়া।

তিনি বলেন, এই দুর্ঘটনার সাথে জড়িত তিনজনের রেলের আইন অনুযায়ী বিচার করা হবে। তবে তা একটি নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্যে হবে। কারণ দোষীদের আত্মপক্ষ সমর্থন করার সুযোগ দেওয়া হবে।

তিনি আরো বলেন, গত সোমবার ( ১২ নভেম্বর) রাত ২ টা ৫৫ মিনিটে  ব্রাহ্মণবাড়িয়ার মন্দবাগ রেলস্টেশনের আউটারে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী তূর্ণা-নিশীথা এবং সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসের সঙ্গে সংঘর্ষ হয়। এতে ১৫ জন যাত্রী নিহত এবং যাত্রী আহত হন। এ ঘটনায় মোট পাঁচটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ঘটনায় মোট পাঁচটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আজ তার মধ্যে তিনটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হলো।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রেলওয়ে সচিব মো. মোফাজ্জল হোসেন, রেলের মহাপরিচালক মো. শামসুজ্জামান, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জাহান।

এ সম্পর্কিত আরও খবর