চাকরি স্থায়ীকরণসহ ৭ দফা দাবিতে চলছে গণ-অনশন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 01:53:55

চাকরি স্থায়ীকরণসহ সাত দফা দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে গণ-অনশন করছে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) কর্মচারী সংসদ-সিবিএ এবং ঐক্য পরিষদ।

গত ১ নভেম্বর থেকে বিআরডিবি পল্লী ভবনের সামনে লাগাতার অবস্থান কর্মসূচির ৬৭ তম দিন অতিবাহিত হলেও দৃশ্যমান কোনো অগ্রগতি না হওয়ায় জাতীয় প্রেসক্লাবের সামনে গণ-অনশন কর্মসূচির ঘোষণা করে সংগঠনটি দুটি।

এই কর্মসূচিতে বিআরডিবি’র প্রকল্পে কর্মরত ৮ হাজার জনবলের চাকরি স্থায়ীকরণ, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডকে বঙ্গবন্ধু পল্লী উন্নয়ন অধিদফতরে রূপান্তর করা, চাকরি স্থায়ীকরণের পূর্ব পর্যন্ত শতভাগ বেতন-ভাতা নিশ্চিতকরণসহ সাত দফা দাবি জানায় সিবিএ এবং ঐক্য পরিষদ।

গণ-অনশনে বক্তারা বলেন, সিবিএ’র কেন্দ্রীয় কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক নজিবুল ইসলামসহ জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক আমাদের ৭ দফা দাবি মেনে নেওয়ার আহ্বান জানালেও তা কার্যকর করা হচ্ছে না।

সাত দফা দাবি জানিয়েছে বিআরডিবি’র কর্মচারী সংসদ এবং ঐক্য পরিষদ

বক্তারা আরও বলেন, বিআরডিবি’র বাস্তবায়নাধীন ১৯৯৭ সালের আগে ও পরে গৃহীত প্রকল্প কর্মসূচিতে কর্মরত প্রায় ৮ হাজার কর্মচারীর আয় থেকে দায় প্রথার কারণে মাসের পর মাস বেতন-ভাতা না পেয়ে ২০-২৮ বছর যাবত চাকরি স্থায়ীকরণ না হয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছি। দারিদ্র বিমোচন করতে গিয়ে নিজেরাই হতদরিদ্র সীমার নিচে বসবাস করছি। আমাদের এই ন্যায় সঙ্গত দাবিগুলো বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পল্লীর জনগণ ও জনপদের বহুমাত্রিক উন্নয়নের লক্ষ্যে ১৯৭২ সালে সমন্বিত পল্লী উন্নয়ন কর্মসূচি আইর (আরডিপি) ক্রমধারায় ১৯৮২ সালে একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে বিআরডিবি প্রতিষ্ঠিত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর