পররাষ্ট্র মন্ত্রণালয়ে অগ্নিকাণ্ডে বাজেট শাখার ফাইলে শুধুই কালি

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 02:56:02

পররাষ্ট্র মন্ত্রণালয়ে অগ্নিকাণ্ডে বাজেট শাখার ফাইলে শুধুই কালি। পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিশ্বে সব বাংলাদেশি মিশনের রাষ্ট্রদূত, কর্মকর্তা দূতাবাসের হিসাব এ বাজেট শাখায় স্টিলের আলমারিতে সংরক্ষিত ছিল। এ হিসাবের নথি পত্রে আগুন না লাগলেও ধোঁয়ায় সব কালি লেগে গেছে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সরেজমিনে দেখা গেছে, মন্ত্রণাল‌য়ের মেইন বিল্ডিংয়ের নীচতলার বা‌জেট শাখার পাশে বন্ধ ঘরে আগুন লা‌গে।

বাজেট শাখার পাশের রুমটি পুড়ে যায়

এ ঘরটির বরাদ্দ ছিল সিনিয়র এসিস্ট্যান্ট সেক্রেটারি ফজলে লোহানি বাবু ও এসিস্ট্যান্ট সেক্রেটারি সুমন খালেদের জন্য। সেই ঘরে আগুন লেগে পুড়ে ছাই হয়ে গেছে একটি কম্পিউটার, প্রিন্টার এসিসহ সব কিছু। সেই আগুন হতে সৃষ্ট ধোঁয়া পিছনের জানালার ফাঁক দিয়ে বাজেট শাখার কিছু আসবাবপত্র ও স্টিলের আলমারিতে থাকা কাগজ পত্র সব কালিযুক্ত করে ফেলেছে।

বুধবার মন্ত্রণাল‌য়ের মেইন বিল্ডিংয়ের নীচতলায় আগুন লা‌গে। 

বুধবার (১৩ নভেম্বর) রাত ১০টা ৫৪মি‌নি‌টে মন্ত্রণাল‌য়ের মেইন বিল্ডিংয়ের নীচতলায় আগুন লা‌গে। রাত ১১টা ৩৫ মি‌নি‌টের দিকে আগুন নিয়ন্ত্র‌ণে আনা সম্ভব হয়। শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলেও তাদের ধারণা দেয়া হয়েছে।

অগ্নিকাণ্ডের কারণ, ক্ষয়ক্ষতিসহ পুরো ঘটনার বিস্তারিত খতিয়ে দেখতে ৩ সদস্যের একটি কমিটি গঠন করেছে মন্ত্রণালয়। সেবা শাখার মহাপরিচালক কূটনীতিক শাহ আহমেদ শফিকে প্রধান করে গঠিত কমিটিকে ৩ কার্য দিবসের মধ্য রিপোর্ট দিতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর