খুলনায় ৪৬ কিমি গতিবেগে কালবৈশাখী ঝড়

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-08-31 21:29:12

খুলনাসহ সারাদেশেই কয়েকদিন ধরেই প্রচণ্ড তাপদাহ বইছে। চৈত্রের শুরুতে তীব্র তাপদাহে অতিষ্ঠ হয়ে উঠে জনজীবন। ভ্যাপসা গরম কিছুতে কমছে না। ফলে নাজুক হয়ে পড়েছিল দৈনন্দিন কাজকর্ম।

রোববার (১৭ মার্চ) দিনভর উত্তপ্ত আবহাওয়ার পর সন্ধ্যায় প্রকৃতি যেনো বিপরীতে চলতে শুরু করে। হঠাৎ করেই সন্ধ্যার আকাশে ঘন মেঘের গর্জন শুরু হয়। মূহুর্মূহু মেঘের গর্জনের সাথে শুরু হয় বৃষ্টি। একই সাথে চলতে থাকে একের পর এক বজ্রপাত। ভ্যাপসা গরমের পর বৃষ্টিতে খুলনায় নগর জীবনে কিছুটা স্বস্তি নেমে এলেও মেঘের বিকট শব্দে মুহূর্তেই তা উবে যায়।

হঠাৎ বৃষ্টিতে বিপাকে পড়েন নগরবাসী। বজ্রবৃষ্টি রূপ নেয় কালবৈশাখী ঝড়ে। বছরের প্রথম কালবৈশাখী ঝড়ে নগরজীবনে যেনো ছন্দপতন ঘটে। বৃষ্টি চলাকালে বিদ্যুৎ বিভ্রাট ঘটে খুলনা নগরের অধিকাংশ এলাকায়।

প্রত্যক্ষদর্শী কয়েকজন বার্তা২৪.কম-কে জানান, সদ্য শুরু হওয়া খুলনা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় আসা ক্রেতা ও দর্শনার্থীরা আটকা পড়েন বৃষ্টিতে। সাথে যোগ হয় মশার অত্যাচার। বৃষ্টিতে মেলার স্টল বা প্যাভিলিয়নে কোনো ক্ষতি না হলেও বেচা-কেনায় ভাটা পড়ে। কয়েক ঘণ্টা ধরে সাধারণ ক্রেতা-দর্শনার্থীরা আচমকা এ বৃষ্টিতে আটকা পড়েন মেলায়।

এদিকে, খুলনা নগরের রয়েল মোড়, শিববাড়ী মোড়, পিটিআই মোড়, কেডিএ অ্যাভিনিউ থেকে শুরু করে বেশ কিছু নিচু এলাকা হাঁটু পানিতে তলিয়ে গেছে। নগরের প্রতি এলাকাতেই খুলনা ওয়াসার উন্নয়ন কাজের খোঁড়াখুঁড়িতে রাস্তার বেহাল দশা, এর মাঝে বৃষ্টিতে রাস্তা তলিয়ে যাওয়ায় যানবাহন চালকরা আতঙ্কিত হয়ে পড়েছেন। রাতের এ বৃষ্টিতে কয়েকটি ছোট দুর্ঘটনার খবরও পাওয়া যায়।

এছাড়া, বৃষ্টির কারণে খুলনা রেলওয়ে স্টেশনে ট্রেন ঢুকতে না পেরে জোড়াগেট পর্যন্ত এসে অবস্থান করছে। ট্রেনের যাত্রী রমা রহমান জানান, বজ্রবৃষ্টি শুরু হওয়ার পর ট্রেন স্টেশনে না ঢুকে জোড়াগেটে থামিয়ে রাখা হয়। আমরা আধঘণ্টারও বেশি সময় ধরে এখানে বসে আছি।

এ বিষয়ে জানতে খুলনা রেলওয়ে স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকারকে মুঠোফোনে কল করা হলে তার ব্যবহৃত নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

জানা যায়, এ কালবৈশাখী ঝড়ে খুলনার অধিকাংশ এলাকার আমের মুকুল ও গুটি আমের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ো হাওয়া ও বজ্রবৃষ্টিতে আমের মুকুল ও গুটি আম ঝরে পড়ার খবর পাওয়া যায়।

বজ্রবৃষ্টিতে ঘরমুখো মানুষেরা বিপাকে পড়েন। হঠাৎ ঝড় শুরু হওয়ায় গণপরিবহন সংকট দেখা দেয়। উপায়ান্তর না পেয়ে বৃষ্টিতে ভিজতে ভিজতে বাড়ি ফেরেন অনেকে।

খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ আমিরুল আজাদ বার্তা২৪.কম-কে বলেন, 'দিনভর তাপদাহ শেষে সন্ধ্যার পরে লো ক্লাউডের কারণে বজ্রবৃষ্টি হয়েছে। লো ক্লাউডের ঘর্ষণেই মূলত এতো বজ্রপাত। এটাকে কালবৈশাখী ঝড়ও বলা যায়। ঝড়ের শুরুতে ঘণ্টায় ৪৬ কিলোমিটার গতিতে ঝড়ো হাওয়া বইছে। রাত ৯টা পর্যন্ত ৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। তবে যেহেতু বৃষ্টি চলমান, তাই রাতে আরও বৃষ্টি রেকর্ড করা হতে পারে। এমন আবহাওয়া আগামী আরও ২-৩ দিন থাকতে পারে।'

এ সম্পর্কিত আরও খবর