আমাদের ভালোটা নয়, খারাপটাই তুলে ধরা হয়: তৃতীয় লিঙ্গের প্রিয়া

, জাতীয়

মো. আব্দুল হাকিম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2024-10-28 19:52:59

তৃতীয় লিঙ্গের মানুষদের সমাজের অনেকেই এক রকম ভয়ে দূরত্ব তৈরি করে রাখেন। তবে তাদের মধ্যে কিছু মানুষের অপরাধ প্রবণতার কারণে প্রায়ই এ জনগোষ্ঠীর পুরো অংশকেই এক কাতারে ফেলা হয়, যা একেবারেই অন্যায়। সব মানুষ এক নয়। অনেকেই আছেন, যারা সমাজে ইতিবাচক অবদান রাখছেন, সৎপথে জীবনযাপন করছেন। কিন্তু দুঃখজনকভাবে, তাদের ভালো দিকগুলো মানুষের কাছে সেভাবে উঠে আসে না। এভাবেই কথাগুলো বলছিলেন তৃতীয় লিঙ্গের মানুষের অধিকার নিয়ে কাজ করা সংগঠন 'দিনের আলো হিজড়া সংঘের' রাজশাহী শাখার সহ-সভাপতি মিস প্রিয়া।

প্রিয়া বলেন, আমাদের অনেকেই রাস্তাঘাটে মানুষদের কাছ থেকে জোর করে টাকা আদায় করেন। তবে এটা বোঝা উচিত যে, সবার কাছে সবসময় টাকা নাও থাকতে পারে। তাহলে কেন তাদের কাছ থেকে জোর করে টাকা নিতে হবে? এই ধরনের আচরণ মানুষকে আঘাত দেয়, যা খুবই দুঃখজনক।

মানবিক বিপর্যয়ে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সদস্যরা বিভিন্ন স্থানে সহযোগিতার হাত বাড়িয়েছেন উল্লেখ করে প্রিয়া বলেন, বঙ্গবাজারে যখন অগ্নিকাণ্ডের মতো মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছিল, তখন আমরা ২২ লাখ টাকা সাহায্য দিয়েছি। দেশের বিভিন্ন জেলায় যখন বন্যার তাণ্ডব চলছিল, তখন আমরা শুকনো খাবার ও প্রায় ৬ লাখ টাকার আর্থিক সহায়তা পাঠিয়েছি। এসব সহায়তা আমাদের নিজেদের সামর্থ্যের মধ্যে থেকেই করা হয়।

তিনি জানান, সমাজে আমরা অনেক ভালো কাজ করে থাকি। অনেকে আর্থিক অসুবিধার কারণে বিয়ে দিতে না পারলে, আমরা পাশে দাঁড়াই। মাদরাসা, মন্দির বা অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতেও প্রয়োজনে সহায়তা করি। আমরা মানুষের সেবায় ভালো কাজ করতে চাই। কিন্তু আমাদের এই ইতিবাচক দিকগুলো কেউ দেখে না, বরং খারাপটাই তুলে ধরা হয়। এটা খুবই কষ্টের।

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর প্রতি তিনি আহ্বান জানিয়ে বলেন, অনুরোধ থাকবে যেন কেউ কোন অপরাধে যুক্ত না হন। বরং, সৎপথে ব্যবসা-বাণিজ্য করে নিজেদের সংসার চালান। সমাজের অংশ হিসেবে আমাদেরও দায়িত্ব আছে সবার সঙ্গে ভালোভাবে চলার, এবং আমাদের ভালো দিকগুলোকে তুলে ধরার মাধ্যমে মানুষের মনোভাব পরিবর্তনের সুযোগ তৈরি করা উচিত।

সমাজের সচেতন মহল বলছেন, তৃতীয় লিঙ্গের মানুষেরা সমাজে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারলে মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটবে। তাদের ব্যবসা-বাণিজ্য কিংবা সৎপথে জীবন পরিচালনা অন্যদের জন্যও অনুপ্রেরণার কারণ হতে পারে। সমাজে তাদের ইতিবাচক ভূমিকা তুলে ধরতে পারলে, তৃতীয় লিঙ্গের মানুষদের প্রতি মানুষের নেতিবাচক মনোভাব বদলাতে সহায়ক হবে।

প্রিয়া দীর্ঘ তিন বছর ধরে রাজশাহীর পদ্মা গার্ডেন মুক্তমান এলাকায় গোলাপ ফুল, চকলেট বিক্রি করেন। পাশাপাশি সেখান থেকে যা আয় হয় তা দিয়েই তিনি তার বৃদ্ধ মাকে নিয়ে সুখের সংসার চালান।

এ সম্পর্কিত আরও খবর