লেবানন থেকে দেশে ফিরলেন ১১৯ বাংলাদেশি, রাতে ফিরছেন আরও ৩১

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-23 21:05:16

যুদ্ধ বিধ্বস্ত লেবানন থে‌কে দ্বিতীয় দফায় দেশে ফিরেছেন আরও ৬৫ বাংলাদেশি। এ নি‌য়ে লেবানন থে‌কে দে‌শে ফিরেছেন ১১৯ বাংলা‌দে‌শি। রাতে আরও ৩১ ফিরবেন বলে জানা গেছে।

বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় তারা সৌদি এয়ারলাইন্সের এসভি ৮১০ ফ্লাইট যোগে ঢাকায় পৌঁছেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয়, বৈরুতে বাংলাদেশ দূতাবাস এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার সহযোগিতায় যুদ্ধবিধ্বস্ত লেবানন হতে স্বেচ্ছায় দেশে ফেরতে ইচ্ছুক আটকে পড়া বাংলাদেশিদের মধ্যে ৬৫ জন বাংলাদেশি আজ সন্ধ্যায় ঢাকায় পৌঁছেছেন। সৌদি এয়ারলাইন্সের এসভি ৮১০ ফ্লাইট যোগে তারা ঢাকায় পৌঁছান। সম্পূর্ণ সরকারি খরচ তাদের বাংলাদেশে ফেরত আনা হয়। এছাড়া আরো ৩১ বাংলাদেশি একই এয়ারলাইন্সের এসভি ৮০২ যোগে ইতিমধ্যে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রত্যাবাসনকৃত এ সকল বাংলাদেশি নাগরিককে বিমানবন্দরে অভ্যর্থনা জানান পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তাবৃন্দ। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার পক্ষ থেকে প্রত্যেককে পাঁচ হাজার টাকা পকেটমানি, কিছু খাদ্য সামগ্রী ও প্রাথমিক মেডিক্যাল চিকিৎসার ব্যবস্থা করা হয়।

ফেরত বাংলাদেশিদের সাথে বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক মোস্তফা জামিল খান যুদ্ধের ভয়াবহতা নিয়ে কথা বলেন ও তাদের খোঁজ খবর নেন। লেবাননে এখনো কোনো বাংলাদেশি হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, লেবাননে চলমান যুদ্ধাবস্থায় এক হাজার ৮০০ প্রবাসী বাংলাদেশি দেশে ফিরে আসার ইচ্ছা প্রকাশ করেছেন। বৈরুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস দেশে ফিরে আসতে ইচ্ছুক বাংলাদেশিদের নিরাপদে প্রত্যাবর্তনের জন্য কাজ করছে। এছাড়া সেখানে অবস্থানরত যেসকল প্রবাসী বাংলাদেশি ফিরে আসতে অনিচ্ছুক তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা গ্রহণ করেছে।

এ সম্পর্কিত আরও খবর