ভোলার ৫ রুটে লঞ্চ চলাচল বন্ধ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-23 16:53:59

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘দানা’ এ পরিণত হয়েছে। এর প্রভাবে নদী উত্তাল থাকায় ভোলার অভ্যন্তরীণ ও দূরপাল্লার ৫ রুটের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিটিএ)।

বুধবার (২৩ অক্টোবর) বিকাল ৩টায় এ নির্দেশনা দেওয়া হয়। 

ভোলা নদী বন্দরের উপ-পরিচালক শহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, হাতিয়া-ঢাকা, ভোলা-লক্ষ্মীপুর, ভোলা-আলেকজেন্ডার, ভোলা-তজুমদ্দিন-মনপুরা ও চরফ্যাশনের বেতুয়া-মনপুরার রুটে লঞ্চ চলাচল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

সমুদ্র বন্দরে ৩নং সতর্কতা সংকেত থাকায় নদী উত্তাল রয়েছে। দুর্ঘটনার ঝুঁকি এড়াতে এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

সকাল থেকে ভোলার উপকূলে বৈরীভাব বিরাজ করছে। জেলাজুড়ে বৃষ্টিপাত হয়েছে।

এদিকে আজ দুপুরে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মোহাম্মদ আব্দুর রহমান খানের দেওয়া ঘূর্ণিঝড়ের ৫ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এটি চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৬০০ কিলোমিটার দক্ষিণ- দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৬৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৫৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

এর ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর