স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে ঢাকা কলেজে জড়ো হচ্ছে শিক্ষার্থীরা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা | 2024-10-23 11:41:10

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মুক্তি ও স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে আন্দোলনে নামতে ঢাকা কলেজে জড়ো হচ্ছেন সাত কলেজ শিক্ষার্থীরা।

বুধবার (২৩ অক্টোবর) সকাল থেকেই আন্দোলনে যোগ দিতে অধিভুক্ত সাত কলেজের বাকি ছয়টি কলেজের শিক্ষার্থীদের জড়ো হতে দেখা যায়।

আন্দোলন নিয়ে ঢাকা কলেজ শিক্ষার্থী একাউন্টিংয়ের ২২-২৩ সেশনের রায়হান খান ইমন বলেন, আমরা আগেও আন্দোলন করছি, রাস্তায় নেমেছি কিন্তু বৈষম্য দূর হচ্ছে না। দুই দিন আগে যখন আন্দোলনে নেমেছি, ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছি এরপরেও আমাদের স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবি মানা হচ্ছে না। আমাদের বলা হচ্ছে বসে সমাধান করবে, কিন্তু এমন আশ্বাস আগেও পেয়েছি কিন্তু কোন সমাধান হয়নি। আমরা সমাধান চাই, স্বায়ত্তশাসিত আলাদা বিশ্ববিদ্যালয় চাই।

এর আগে, গত সোমবার আন্দোলনরত শিক্ষার্থীরা তিন দফা দাবি জানিয়ে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিলো। তবে সে দাবি পূরণ হয় নি জানিয়ে আবারও আজ আন্দোলনে নামার ঘোষণা দেয় শিক্ষার্থীরা।

দাবিগুলো হলো-

১। অনতিবিলম্বে সাত কলেজ বিশ্ববিদ্যালয় কমিশন গঠন করতে হবে।

২। এই কমিশন বিভিন্ন বিষয় যাচাই-বাছাই করে ৩০ দিনের মধ্যে একটি রূপরেখা প্রণয়ন করবেন।

৩। স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে গিয়ে কোন সেশন জট সৃষ্টি হতে পারবে না। যতদিন বিশ্ববিদ্যালয় গঠন না হবে ততদিন সেশনজট যেন না হয় সেভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় কার্যক্রম চালিয়ে নিতে হবে।

এ সম্পর্কিত আরও খবর