‘খাল উন্নয়নে যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে আগ্রহী ডিএনসিসি’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-20 18:57:39

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) খাল উন্নয়নে ব্লু নেটওয়ার্ক স্থাপনে যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে আগ্রহী উল্লেখ করে ডিএনসিসির প্রশাসক মো. মাহমুদুল হাসান বলেছেন, ‘ঢাকা শহরে ছোট বড় অনেকগুলো খাল রয়েছে। বর্তমান সরকার এই খালগুলোর উন্নয়নের মাধ্যমে শহরজুড়ে ব্লু নেটওয়ার্ক স্থাপন করার কার্যক্রম গ্রহণ করেছে। ডিএনসিসির আওতাধীন এলাকার খালগুলোর উন্নয়ন করে ব্লু নেটওয়ার্ক স্থাপনে ডিএনসিসি যুক্তরাষ্ট্রের সাথে যৌথভাবে কাজ করতে আগ্রহী। এছাড়াও বর্জ্য ব্যবস্থাপনা, জলাবদ্ধতা নিরসন, বায়ুদূষণ রোধ, ডেঙ্গু নিয়ন্ত্রণেও একসাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করছি।'

তিনি বলেন, 'যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ। ডিএনসিসি'র বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন কার্যক্রমে যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে কাজ করবে ডিএনসিসি।

রোববার (২০ অক্টোবর) রাজধানীর গুলশান নগর ভবনে ডিএনসিসি'র প্রশাসকের কার্যালয়ে ডিএনসিসির প্রশাসক মো. মাহমুদুল হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের চার্জ ডি'অ্যাফেয়ার্স হেলেন লাফেইভ। বৈঠকে আলাপকালে ডিএনসিসি প্রশাসক এসব কথা বলেন।

বৈঠকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকায় বর্জ্য ব্যবস্থাপনা, জলাবদ্ধতা নিরসন, বায়ুদূষণ রোধ, ডেঙ্গু নিয়ন্ত্রণ, ব্লু নেটওয়ার্ক স্থাপন ও খালের উন্নয়নে যৌথভাবে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া ঢাকা শহরের যানজট নিরসন ও যোগাযোগ সহায়ক অবকাঠামো উন্নয়ন প্রকল্পে সহযোগিতার বিষয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

এসময় ডিএনসিসি'র প্রশাসক আগামী দিনে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও নিবিড় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকার উন্নয়নে যুক্তরাষ্ট্রের অব্যাহত সহযোগিতা কামনা করেন।

এসময় বৈঠকে আরও উপস্থিত ছিলেন, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অফ মিশন মেগান বোলডেন, কমার্শিয়াল কাউন্সেলর জন ফে, ম্যানেজমেন্ট কাউন্সেলর ত্রিশিতা মাওলা, ইকোনমিক অফিসার জেমস্ গার্ডিনার, ডিএনসিসি'র সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান প্রকৌশলী ব্রিগে. জেনা. মো. মঈন উদ্দিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনা. ইমরুল কায়েস চৌধুরী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (যান্ত্রিক সার্কেল) আবুল হাসনাত মো. আশরাফুল আলম ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী খন্দকার মাহাবুব আলমসহ ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর