নোয়াখালীতে ইটভাটা বন্ধে রাস্তায় দাঁড়ালেন এলাকাবাসী

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী | 2024-10-20 16:34:34

নোয়াখালী হাতিয়ায় ঘনবসতিপূর্ণ এলাকা ও প্রাথমিক বিদ্যালয়ের পাশে গড়ে উঠা অনুমোদনহীন অবৈধ ইটভাটা বন্ধ করার দাবীতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

রোববার (২০ অক্টোবর) দুপুরে সোনাদিয়া ইউনিয়নের মাইজচরা গ্রামের মধ্য মাইজচরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে সড়কে এই কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, মাইজচরা গ্রামের ওয়াহাব ব্রিকস নামে এই ইটভাটা ছিল নদীর তীরে। দুই বছর আগে এটিকে স্থানান্তর করে রাস্তার পার্শ্ববর্তী মধ্য মাইজচরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কাছাকাছি জায়গায় গড়ে তোলা হয়। গত বছর এই ব্রিকসের ধোঁয়ায় বিদ্যালয়ের পড়ালেখায় অনেক বিঘ্ন ঘটেছে। ছোট ছোট শিশুদের বিদ্যালয়ে যাওয়া আসা করতে অনেক কষ্ট হতো। একই অবস্থা হয় পার্শ্ববর্তী হাজী শাহে আলম তালুক মিয়া নুরানী মাদ্রাসায়।

বক্তারা অভিযোগ করে আরও বলেন, প্রতিদিন সকাল বেলা ইটভাটার ধোঁয়ায় পুরো এলাকা অন্ধকারাচ্ছন্ন হয়ে যেত। ইটভাটার নিকটবর্তী মানুষের বাড়ীতে গাছের পাতা ঝরে পড়তো। ইটভাটার ধোঁয়ায় আহমদীয়া জামে মসজিদ নামাজ আদায় করতে গিয়ে সমস্যা হতো মুসল্লিদের। এলাকার মানুষজন একাধিকবার এই ইটভাটা বন্ধ করার চেষ্ঠা করেও ব্যর্থ হয়। এই বছর নতুন করে ইটভাটাটি চালু করার কার্যক্রম শুরু হয়েছে। এর মালিক আওয়ামীলীগ সরকারের আশীর্বাদ পুষ্ট হওয়ায় বিগত সময়ে প্রশাসন কোন ব্যবস্থা নেয়নি। এবার সরকার বদলেছে। বর্তমান সরকার এই অবৈধ ইটভাটা বন্ধে ব্যবস্থা নেবেন এমনটাই দাবী এলাকাবাসীর।

মানববন্ধনে বক্তব্য রাখেন, স্থানীয় ব্যবসায়ী আব্দুল মন্নান রানা, কলেজ ছাত্র মো.আতিক, মো.জামসেদ ও নুরুল আমিন প্রমূখ।

এ সম্পর্কিত আরও খবর