ছাত্র-জনতার আন্দোলনের তথ্য সংরক্ষণে চালু হলো ‘জুলাই প্রটেস্ট’ অ্যাপ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা | 2024-10-17 02:08:56

জুলাই ও আগস্ট মাসে ছাত্র-জনতার আন্দোলন ও বিপ্লব সম্পর্কিত ভিডিওসহ গুরুত্বপূর্ণ তথ্য এক জায়গায় সংরক্ষণ করতে তৈরি করা হয়েছে একটি ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ ‘জুলাই প্রোটেস্ট’। এটি তৈরি করেছে প্রজেক্ট টুমরো সফটওয়্যার লিমিটেড।

আন্দোলনের গুরুত্বপূর্ণ ভিডিও, খবর, ছবি, গ্রাফিতি ও ঘটনাবলি পাওয়া যাবে এই অ্যাপে। পাশাপাশি সাধারণ মানুষও তাদের সংগৃহীত ছবি, ভিডিও, গ্রাফিতি আপলেড করতে পারবেন এই প্ল্যাটফর্মে।

বুধবার (১৬ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে এক অনুষ্ঠানে এই ওয়েবসাইট ও মোবাইল অ্যাপের উদ্বোধন করা হয়। প্রজেক্ট টুমরো সফটওয়্যারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শরিফুল আলম অ্যাপটির বিভিন্ন দিক তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অ্যাপটি সবার জন্য উন্মুক্ত। জুলাই ও আগস্টের বিপ্লব সম্পর্কিত গুরুত্বপূর্ণ ভিডিও, খবর, ছবি, গ্রাফিতি ও ঘটনা ক্রমানুসারে এ অ্যাপ থেকে দেখা যাবে। সংগ্রহে থাকা ছবি, ভিডিও, গ্রাফিতি ইত্যাদি যে কেউ অ্যাপটিতে আপলোড করতে পারবেন। প্রাথমিক পর্যায়ে উল্লেখযোগ্য সংবাদমাধ্যম, ইউটিউব ও ফেসবুক তথ্যের উৎস হিসেবে ব্যবহার করা হয়েছে।

প্রজেক্ট টুমরোর সিইও শরিফুল আলম বলেন, ‘ছাত্র-জনতার রক্তে ভেজা গণ-অভ্যুত্থান জুলাই বিপ্লবকে আমরা চির অম্লান করে রাখতে চাই। সে কারণেই মোবাইল অ্যাপটি সর্বসাধারণের জন্য করা হয়েছে। আন্দোলনের তীব্রতম সময়ের খবরাখবর, শহীদের সংখ্যা, ভিডিও, বিপ্লবী ছবি এবং বিজয়ের পরের নতুন দেশ গড়ার প্রত্যয়ে সারা শহরে যুবসমাজের রাঙিয়ে দেওয়া অসংখ্য গ্রাফিতি সংগ্রহ করা হয়েছে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, মোবাইল অ্যাপটি বর্তমানে গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। শিগগির তা অ্যাপল স্টোরেও পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর