প্রতিবন্ধীদের বোঝা নয়, সম্পদে রূপান্তর করতে কাজ করতে হবে

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী | 2024-10-15 18:04:55

প্রতিবন্ধীদের বোঝা না মনে করে তাদেরকে সম্পদে রূপান্তর করার জন্য সব সেক্টরের মানুষদের কাজ কর‍তে হবে বলে মন্তব্য করেছেন ফেনী জেলাপ্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার।

মঙ্গলবার ( ১৫ অক্টোবর) দুপুরে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে দিবসটি উপলক্ষ্যে জেলাপ্রশাসক কার্যালয়ের সামনে বর্ণাঢ্য র‍্যালী অনুষ্ঠিত হয়। র‍্যালীতে দৃষ্টি প্রতিবন্ধীরাসহ বিভিন্ন দফতরের কর্মকর্তারা অংশ নেন।

সভায় জেলা প্রশাসক বলেন, ফেনীতে ২৭ হাজারের বেশি প্রতিবন্ধী ভাতা পায়। এরমধ্যে ৩ হাজার ৫৯ জন দৃষ্টিপ্রতিবন্ধী রয়েছে। এদের মধ্যে যাদের সুযোগ আছে তাদের জন্য সরকারিভাবে হোক বা বেসরকারি চাকরি ব্যবস্থা করা প্রয়োজন। কারণ কেউ যাতে সমাজের বোঝা না হয়। একজন প্রতিবন্ধীর সাথে কিভাবে আচারণ করতে হয় সেটিও সবাইকে জানতে হবে।  তাদের প্রতি মানসিকতার পরিবর্তন সব সেক্টর থেকে আসতে হবে।

তিনি বলেন, প্রতিবন্ধীদের বোঝা নয়, তাদেরকে কাজের মাধ্যমে সম্পদে রূপান্তর করতে হবে। সব পর্যায়ের মানুষকে এগিয়ে আসতে হবে যাতে তারা স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে। এক্ষেত্রে  মানসিকতা ও সচেতনতা বৃদ্ধির বিকল্প নেই।

বন্যায় অনেক প্রতিবন্ধী ক্ষতিগ্রস্ত হয়েছে, সরকারি বেসরকারি সে সহযোগিতা আছে সবকিছুই চেষ্টা করা হচ্ছে যাতে তাদের জীবনযাত্রা স্বাভাবিক হয়।

বিশেষ অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো: একরাম উদ্দিন বলেন, বিভিন্ন প্রণোদনা কার্যক্রম বছরের বিভিন্ন সময় পরিচালিত হয়। কোনো প্রতিবন্ধী যদি আবাদ করতে উদ্যোগী হয় তবে আমরা তাদের অগ্রাধিকার দিয়ে সহযোগিতা করব। পাশাপাশি প্রতিবন্ধীদের যে প্রতিভা সেটিকে দেশের কল্যাণে কাজে লাগাতে হবে।

প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি মহিউদ্দিন আহমেদ মোহন বলেন, আমাদের সাথে জুলাই আগস্টে অনেক ভাই আহত হয়ে প্রতিবন্ধী হয়েছে। তারা চাকরিতে মেধার জন্য জীবন দিয়েছে, আমাদের মতো তাদের অবস্থা যাতে না হয় সেজন্য সরকারকে লক্ষ্য রাখতে হবে।

দৃষ্টি প্রতিবন্ধী হাফেজ জাহিদুল ইসলাম বলেন, এটি শুধুমাত্র দিবসের মধ্যে সীমাবদ্ধ। আলোচনা শেষে দিকনির্দেশনা ভুলে গেলে হবে না। সাদাচড়ি হাতে রাখতে হবে, প্রতীক হিসেবে এটিকে গুরুত্ব দিতে হবে। সমাজসেবা ও জেলাপ্রশাসন যদি একটি মানুষকে সাভাবিক জীবনে ফিরিয়ে আনার উদ্যোগ নেয় তবে ভিক্ষাবৃত্তি বন্ধ করা সম্ভব হবে। তবে তার আগে কর্মক্ষেত্রের ব্যবস্থা করার আহ্বান জানান তিনি।

জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক সাইফুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রায়হান মেহবুব, জেল প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাছির উদ্দিন আহমেদ, সুইট বাংলাদেশ ফেনীর সাধারণ সম্পাদক সমির কর।

শহর সমাজসেবা কার্যালয়ের সমাজসেবা কর্মকর্তা শাহ কায়সার মাসুদের সঞ্চালনায় এতে বিভিন্ন এনজিও ফেডারেশনের প্রতিনিধি,জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি মহি উদ্দিন মোহন, সাধারণ সম্পাদক হাফেজ জাহিদুল ইসলাম, দৃষ্টি প্রতিবন্ধী ক্ষুদা নিবারন সমিতির সভাপতি নাছির উদ্দিন সবুজ, উপেক নির্বাহী পরিচালক আনোয়ার হোসেনসহ বিভিন্ন শ্রেণী পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর