‘করপোরেট সিন্ডিকেট করা ব্যবসায়ীদের প্রয়োজনে বিশেষ আইনে গ্রেফতার’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-15 14:34:12

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে হার্ড লাইনে যাচ্ছে ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার। সিন্ডিকেটে জড়িত করপোরেট ব্যবসায়ীদের প্রয়োজনে বিশেষ ক্ষমতা আইনে গ্রেফতারের হুঁশিয়ারি দিয়েছেন যুব ও ক্রীড়া এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সঙ্গে মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

উপদেষ্টা আসিফ বলেন, বন্যার কারণে ফসল নষ্ট হওয়ায় সবজির দাম বেড়েছে। অন্য পণ্যের দাম বাড়ার পেছনে সিন্ডিকেটের কারসাজি আছে। এ সিন্ডিকেট ভাঙার চেষ্টা চলছে।

ব্যবসায়ীদের সতর্ক করে তিনি বলেন, শাকসবজির দাম বৃদ্ধির কারণ বন্যা। অন্যান্য পণ্যের দাম বাড়ার ক্ষেত্রে দায়ী সিন্ডিকেট। ভোক্তা আইনে জেল জরিমানার বিধানও শক্তিশালী না। এজন্য সরকারকে হার্ডলাইনে যেতে হবে।

তিনি বলেন, বাজার সিন্ডিকেটে আগে যারা ছিল, তারা রয়েই গেছে। তারা কোনো না কোনো রাজনৈতিক দলের সাথে যোগাযোগ রাখছে। রাজনৈতিক দলগুলোকে এক্ষেত্রে সহযোগিতা করতে হবে। লোকাল পর্যায়ে যারা চাঁদাবাজি করছে, তাদের অনেক জায়গায় গ্রেফতার করা হচ্ছে।

উপদেষ্টা বলেন, অর্থনীতির অবস্থা ভালো না। বিগত সরকারের কারণে আর্থিক অবস্থা ভেঙে পড়েছিল। ব্যাংকগুলোর অবস্থা খারাপ হয়েছে। এই চ্যালেঞ্জ মোকাবিলা করে সরকারকে কাজ করতে হচ্ছে।

আসিফ মাহমুদ বলেন, শ্রমিকদের ১৮ দফা দাবি বাস্তবায়নে মন্ত্রণালয় কাজ করছে। এখন কোথাও শ্রমিক অসন্তোষ নেই; পরিস্থিতিও ভালো। আমরা চাই বিনিয়োগ ও বায়ারদের দৃষ্টি আকর্ষণ করতে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্বরত এই উপদেষ্টা বলেন, শুধু সাকিব আল হাসান না, প্রত্যেক খেলোয়াড়কে নিরাপত্তা দিতে হবে। তার দেশে আশার ক্ষেত্রে আইনি কোনো বাধা নেই। আদালত যদি কোন আদেশ দেয়, সেটা আদালতের বিষয়।

এ সম্পর্কিত আরও খবর