রাজশাহী বোর্ডে পাসের হার ৮১.২৪ শতাংশ, এগিয়ে মেয়েরা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2024-10-15 13:22:16

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের পাসের হার ৮১.২৪ শতাংশ। এবার পাস করেছে ১ লাখ ১১ হাজার ৪৪৮ শিক্ষার্থী। মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৩৯ হাজার ১৯৩ জন। পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ৩৭ হাজার ১৮৪ জন শিক্ষার্থী।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় নিজ অফিসে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. অলীউল আলম ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। এসময় তিনি ফলাফলের সংক্ষেপ সাংবাদিকদের সরবরাহ করেন।

শিক্ষা বোর্ড চেয়ারম্যান বলেন, বরাবরের মত এবারো ছাত্রদের তুলনায় ছাত্রীদের ফলাফল ভালো। এবার ছাত্রীদের গড় পাসের হার ৮৭ শতাংশ এবং ছাত্রদের পাসের হার ৭৬ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ২৪ হাজার ৯০২ পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রী ১৪ হাজার ৫৯৭ জন এবং ছাত্র ১০ হাজার ৩০৫ জন। গতবার মোট জিপিএ-৫ পেয়েছিল ১১ হাজার ২৫৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্রী ছিল ৫ হাজার ৮১৩ জন। ছাত্ররা গতবার জিপিএ-৫ পেয়েছিল ৫ হাজার ৪৪৫ জন।

শিক্ষা বোর্ড চেয়ারম্যান জানান, এবার এক বিষয়ে ফেল করেছে মোট ২১ হাজার ৩৩১ জন শিক্ষার্থী। এক বিষয়ে ফেলের হার ১৫.৫৫ শতাংশ। মোট ২০৩টি কেন্দ্রের ৭৪১টি কলেজের মধ্যে শতভাগ পরীক্ষার্থী পাস করেছে ৩৫টির। ১২টি কলেজের কোনো শিক্ষার্থী পাস করেনি। ৫০ থেকে ৯৯ শতাংশ পাস করেছে ৫৯২টি কলেজের শিক্ষার্থীরা, ১০ থেকে ৫০ ভাগ পাস করেছে ১০১টি কলেজের এবং শূন্য (০) থেকে ১০ ভাগ পাস করেছে ১টি কলেজের শিক্ষার্থীরা।

এসময় শিক্ষা বোর্ডের সচিব মো. হুমায়ুন কবিরসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ কৃতী শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন রাজশাহী বিভাগীয় কমিশনার ও সিটি করপোরেশনের প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির।

মঙ্গলবার এক অভিনন্দন বার্তায় তিনি বলেন, যেসব শিক্ষার্থী বন্ধুরা ২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, আমি তাদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি।

এ পরীক্ষায় কৃতিত্বের পরিচয় দিয়ে শিক্ষার্থীরা একাডেমিক শিক্ষা জীবনের আরেকটি গুরুত্বপূর্ণ ধাপ অতিক্রম করেছে। তারা একাডেমিক জীবনের চূড়ান্ত সাফল্য অর্জনের জন্য অভিভাবক, শিক্ষক ও শ্রদ্ধেয়জনদের উপদেশ মতো নিয়মানুবর্তিতার মধ্যে থেকে কঠোর অধ্যবসায়ের মাধ্যমে আগামীতে আরও সাফল্য বয়ে আনবে-এটাই প্রত্যাশিত। আমি সকল শিক্ষার্থীর উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।

এ সম্পর্কিত আরও খবর