কাঁচা ঘাস খেয়ে ৬ গরুর মৃত্যু

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঝালকাঠি | 2024-10-14 18:06:03

ঝালকাঠির রাজাপুরে পুকুর পাড়ের কাঁচা ঘাস খেয়ে একটি খামারের ৬টি গাভি গরুর মৃত্যু হয়েছে।

সোমবার (১৪ অক্টোবর) উপজেলার সদর ইউনিয়নের দক্ষিণ আঙ্গারিয়া গ্রামের মো. নজরুল ইসলাম (৫৬) খামারে এ ঘটনা ঘটে। যার আনুমানিক মূল্য প্রায় ৪ লাখ টাকা হবে বলে জানান গরুর মালিক। এ ছাড়া খামারটির আরও ২টি বাছুর গরু অসুস্থ রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন রাজাপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আব্দুল্লাহ।

ঘটনার বর্ণনা দিয়ে খামারের মালিক মো. নজরুল ইসলাম বলেন, খড়কুটো নাই তাই দুপুরে আমার ছেলে পুকুরের পাশ থেকে কাঁচা ঘাস কেটে এনে গরুকে খেতে দেয়। পরদিন সকালে খামারে গিয়ে দেখি গরু সুয়ে আছে অসুস্থ কিছু খায় না। এরপর রাজাপুর উপজেলা ও জেলার ডাক্তার এনে ওষুধ খাওয়ালেও কোন লাভ হলো না। ২টা করে তিনদিনে ৬টা গরুর মৃত্যু হয়েছে।

খামারির ছেলে ইমরান বলেন, দুপুরে কাঁচা ঘাস কেটে গরুকে খেতে দেই। পরদিন সকালে দেখি গরু অসুস্থ কিছু খায় না। এরপর ডাক্তার খবর দিয়ে তাদের দেখালে তারা বলেন বিষাক্ত কিছু খাওয়ার জন্য এমনটা হয়েছে। তারা ওষুধ দিলো খাওয়ালাম কিন্তু কোন কাজ হলো না খামারের ৮টি গরুর মধ্যে ৬টি গাভী গরু অসুস্থ হয়ে মারা গেছে।

এ বিষয়ে রাজাপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আব্দুল্লাহ বলেন, খামারে গিয়ে পরিদর্শন করে গরুকে ওষুধ দেওয়া হয়েছিলো। বৃষ্টির সময় কচি ঘাসে নাইট্রোজেনের মাত্রা বেশি থাকে। নাইট্রেট বিষক্রিয়ায় গরুগুলো মারা যেতে পারে। খামারিদের গরুকে শুধু কাঁচা ঘাস দেওয়া থেকে বিরত থাকা উচিত। এ ছাড়া নেপিয়ার ঘাস কাটার সঙ্গে সঙ্গে গরুকে খেতে দেওয়া উচিত নয়।

এ সম্পর্কিত আরও খবর