আল্ট্রাসনোগ্রাম-ইলেকট্রোলাইট অ্যানালাইজার নষ্ট, বিপাকে রোগীরা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও | 2024-10-14 12:41:47

ঠাকুরগাঁও ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের ইলেকট্রোলাইট অ্যানালাইজার ১০ মাস ধরে নষ্ট হয়ে আছে। এ ছাড়া গত ১৬ দিন ধরে হাসপাতালের একটিমাত্র আল্ট্রাসনোগ্রাম যন্ত্রও নষ্ট হয়ে আছে বলে হাসপাতাল সূত্রে জানা যায়।

এতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন দরিদ্র রোগীরা। সেবা না পেয়ে বেসরকারি রোগ নির্ণয় কেন্দ্রে গিয়ে বাড়তি টাকা খরচ করতে হচ্ছে রোগীদের।

হাসপাতাল সূত্র আরও জানায়, শরীরে ক্যালসিয়াম, সোডিয়াম, পটাশিয়ামসহ বিভিন্ন বিষয় জানতে প্রয়োজন হয় ইলেকট্রোলাইট অ্যানালাইজার যন্ত্রের। আলট্রাসনোগ্রাম ও ইলেকট্রোলাইট অ্যানালাইজার যন্ত্র দুটি নষ্ট হওয়ায় সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন দরিদ্র রোগীরা। মেশিন দুটি সংস্কারে সরবরাহকারী প্রতিষ্ঠানকে একাধিকবার চিঠি দেওয়া হলেও প্রতিকার মিলছে না।

হাসপাতালে সেবা নিতে আসা রেজাউল করিম নামের একজন রোগী বলেন, ‘এই হাসপাতালে আল্ট্রাসনোগ্রাম করাতে লাগে মাত্র ২০০ টাকা। কিন্তু বেসরকারি রোগনির্ণয় কেন্দ্রে খরচ হয় ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকা। এ ছাড়া শহরে আসা-যাওয়া করতে আরও টাকা খরচ হয়। আসা-যাওয়ার কষ্ট তো আছেই। এত টাকা জোগাড় করতে কষ্ট হয়।’

ঠাকুরগাঁও জেনারেল হাসপাতালের মেডিকেল টেকনোলজিস্ট রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগের ইনচার্জ আব্দুর রব চৌধুরী বলেন, আল্ট্রাসনোগ্রাম মেশিনের সমস্যার বিষয়ে কোম্পানি কর্তৃপক্ষকে ব্যবস্থা নেওয়ার জন্য দুটি চিঠি দেওয়া হয়। তারা মেশিনের সমস্যা সমাধানে গড়িমসি করছে। তিনি আরও বলেন, ‘প্রতিদিন ২৫ থেকে ৩০টি পর্যন্ত আল্ট্রাসনোগ্রাম করা হয়। যেসব রোগীর করা হয়, তাদের বেশির ভাগই আর্থিকভাবে অসচ্ছল।’

আরিফুল ইসলাম বলেন, কয়েক দিন ধরে অসুস্থ। হাসপাতালের বহির্বিভাগে গেলে চিকিৎসক তাকে ইলেকট্রোলাইট পরীক্ষা করার পরামর্শ দেন। কিন্তু পরীক্ষার জন্য হাসপাতালের প্যাথলজি বিভাগে গিয়ে জানতে পারেন, হাসপাতালের একটিমাত্র ইলেকট্রোলাইট অ্যানালাইজার নষ্ট। এখানে রোগ নির্ণয় করালে ২৫০ টাকায় হয়ে যেত, এখন বেসরকারি ল্যাবে খরচ হবে ৮০০ টাকা।

হাসপাতালের মেডিকেল টেকনোলজিস্ট ল্যাব (ইনচার্জ) ফণীন্দ্রনাথ মণ্ডল বলেন, ‘গত ১০ মাস ধরে যান্ত্রিক ত্রুটির কারণে ইলেকট্রোলাইট অ্যানালাইজার অকেজো হয়ে পড়ে আছে।’

জেনারেল হাসপাতালের পরিসংখ্যান বিভাগ বলছে, হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন ৬০০-৭০০ রোগী চিকিৎসাসেবা নেয়। পাশাপাশি নারী-শিশুসহ ৪০০-৫০০ রোগী ভর্তি হয়ে থাকে।

ঠাকুরগাঁও ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) রকিবুল আলম বলেন, ‘আল্ট্রাসনোগ্রাম মেশিনের ওয়ারেন্টির মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত। বিষয়টি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে জানিয়েছি। ওয়ারেন্টির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত ওই প্রতিষ্ঠান মেশিনের রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে। খুব দ্রুত তারা মেরামত করে পাঠিয়ে দেবে। অন্যদিকে ইলেকট্রোলাইট অ্যানালাইজার যন্ত্রটি ঠিক করতে ঢাকায় পাঠানো হলেও সংশ্লিষ্ট দফতর জানিয়েছে, এটি আর মেরামত করা সম্ভব নয়। তাই নতুন ইলেকট্রোলাইট অ্যানালাইজার সরবরাহের জন্য চাহিদা পাঠানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর