বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-13 21:13:49

দেশের বিভিন্ন স্থানে গত কয়েকদিন ধরে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এতে কম গেছে তাপমাত্রা। স্বস্তি ফিরেছে জন জীবনে। এর মধ্যে আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সোমবারের (১৪ অক্টোবর) মধ্যে বাংলাদেশ থেকে পুরোপুরি বিদায় নেবে। তবে দেশের বিভিন্ন স্থানে কয়েক দিন বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

রোববার (১৩ অক্টোবর) সন্ধ্যায় আবহাওয়া অফিস থেকে এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম অঞ্চল ছাড়া বাংলাদেশ থেকে ইতোমধ্যে বিদায় নিয়েছে। পরিস্থিতি অনুকূলে থাকলে আগামীকালের (সোমবার) মধ্যে বাংলাদেশের অবশিষ্টাংশ থেকেও বিদায় নিতে পারে। তবে আগামী দুদিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এ অবস্থায় রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সোমবার (১৪ অক্টোবর) সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা দেশের সব বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এর পরের ২৪ ঘণ্টাও দেশের সব বিভাগে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে রোববার রাত এবং সোমবার দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

তবে মঙ্গলবার (১৫ অক্টোবর) দিনের তাপমাত্রা কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরদিন বুধবার (১৬ অক্টোবর) দিনের তাপমাত্রা ফের কমতে পারে।

এ সম্পর্কিত আরও খবর