লক্ষ্মীপুরে কঠোর নিরাপত্তায় প্রতিমা বিসর্জন

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর | 2024-10-13 19:05:25

লক্ষ্মীপুরে কঠোর নিরাপত্তা ব্যাবস্থায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটছে। প্রতিমা বিসর্জন উপলক্ষে বিভিন্ন পূজামণ্ডপে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করে।

রোববার (১৩ অক্টোবর) সকালে হিন্দু ধর্মালম্বীরা বিভিন্ন মন্ডপে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু করেন। বেলা ৩টায় শহরের চক বাজার থেকে বিসর্জনের শোভাযাত্রা শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে পৌর মহা শ্মশান ঘাটে শ্যাম সুন্দর জিউ আখড়া, আনন্দময়ী কালী বাড়ী, সমসেরাবাদ মনষা বাড়ী, শাখারী পাড়া বড়বাড়ী, ত্রিনয়নী মন্দিরের প্রতিমা বিসর্জন করা হয়। এর আগে নারীরা দেবী দুর্গার সিঁথিতে সিঁদুর পরান এবং মিষ্টি মুখ করান। পরে তারা একে অপরের সিঁথিতে সিঁদুর বিনিময় করেন। এরপর বিভিন্ন পূজা মন্ডপ থেকে ট্রাকে করে দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রায় যোগ দেন হাজার হাজার নারী পুরুষসহ শিশু কিশোররা। পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, লক্ষ্মীপুরে এবার ৭৮ টি মন্ডপে শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হয়।

এদিকে বিভিন্ন মণ্ডপে ছিল হিন্দু সম্প্রদায়ের লোকজনের ভিড় ছিল। এ সময় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনে রাখতে সকাল থেকে বিভিন্ন মণ্ডপে পুলিশ, আনসার ও সেনাবাহিনী দায়িত্ব পালন করেন। এছাড়াও প্রতিমা বিসর্জনে শৃঙ্খলা বজায় রাখতে বিএনপি সহ অন্যান্য রাজনৈতিক দলগুলোর নেতা কর্মীরাও উপস্থিত ছিলেন।

জেলা পুলিশ সুপার মো. আকতার হোসেন জানান, দুর্গা পূজা নিবিঘ্নে সম্পন্ন করতে জেলা পুলিশ সবসময় সচেষ্ট ছিলো।

এ সম্পর্কিত আরও খবর