বাজার তদারকিতে প্রাধান্য ব্যবসায়ীদের, ক্ষোভ ভোক্তাদের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা | 2024-10-12 13:31:57

নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল রাখা ও বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশব্যাপী বাজার মনিটরিং করছে বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্ন টিম। সে ধারাবাহিকতায় মোহাম্মদপুর সাদেক খান কৃষি মার্কটে মনিটরিংয়ে এসে শুধু ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে চলে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ভোক্তারা।

শনিবার (১২ অক্টোবর) দুপুরে পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব শরীফ রায়হান কবিরের নেতৃত্বে একটি টিম এই বাজার মনিটরিং করে।

এসময় বাজার মনিটরিং টিমটি বেশ কয়েকটি কাঁচা মালের আরতদারের সঙ্গে কথা বলে। সেই সঙ্গে মূল্য তালিকা, পণ্য ক্রয়-বিক্রয়ের রশিদ তদারকি করেন। কিছু অসঙ্গতি পেলে ব্যবসায়ীদের সতর্ক করে চলে যায় মনিটরিং টিমটি। তবে এসময় কোন ভোক্তার সঙ্গে কথা বলতে দেখা যায়নি। ফলে ক্ষোভ প্রকাশ করেন ভোক্তারা।

বাজার করতে আসা অনেকে এসময় ক্ষোভ প্রকাশ করলেও নিজেদের পরিচয় দিতে রাজি হননি কেউ। ভোক্তারা বলেন, বাজার দেখতে আসে, এভাবে কি বাজার মনিটরিং হয়? ওনারা আসলে কি কেউ বলবে, আমরা দাম বেশি রাখি?

আরেক ভোক্তা নাম প্রকাশ না করে বলেন, একই বাজারে পাশাপাশি দোকানে একই করলা একজন বিক্রি করছেন ৬০ টাকা, আরেকজন ৮০ টাকা। এইগুলো কি ওনারা দেখছেন? পাশাপাশি দোকানে দাম এতো কম বেশি হয় কি করে? ওনারা আমাদের সঙ্গেও কথা বলেন না। তাহলে কি বাজার তদারকি করবেন?

বাজার মনিটরিংয়ে এসে বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব শরীফ রায়হান কবির মূল্য তালিকা না থাকায় মেসার্স পাবনা ট্রেডার্স নামের একটি দোকানের মালিক কে সতর্ক করেন। পরে উপসচিব চলে গেলে এই ব্যবসায়ী বলেন, কাঁচা পণ্যের দাম একেক সময় একেক রকম হয়। সকালে যেটা ১০০ টাকায় বেচি দুপুর হয়তে হয়তো সেটা ৫০ টাকায় চলে আসে। তাহলে আমি কিভাবে মূল্য তালিকা লাগাবো?

এই ব্যবসায়ী অভিযোগ করে বলেন, এখন যেহেতু বলে গেছে আমি মূল্যতালিকা দিবো। কিন্তু এই মূল্যতালিকা বাস্তবসম্মত না। আমি এখন একটা মূল্য তালিকা দিয়ে রাখলাম কিন্তু অন্য দোকানে হয়তো আরও কমেই বিক্রি করে দিচ্ছে তখন তো আমার দাম দেখেই কাস্টমার চলে যাবে। কোন কথাও বলবে না।

বাজার মনিটরিং শেষে উপসচিব শরীফ রায়হান কবির বলেন, যখন আমরা রশিদে দেখি একজন একটা পণ্য ৪৩ টাকায় কিনে এনে এখানে ৪৭ টাকায় বিক্রি করে তখন একটা যৌক্তিকতা বুঝতে পারি। আবার সে যখন ৪৭ টাকা বিক্রি করছে সেটার রশিদ যদি থাকে তাহলে আমরা বুঝতে পারি সে কত টাকায় বিক্রি করছে আর খুচরা দোকানদার কত বিক্রি করছে।

তিনি বলেন, কিছু কিছু পণ্যের দাম প্রাকৃতিক কারণে বেড়েছিলো, এটা কিছুদিনের মধ্যেই কমে আসবে। বাণিজ্য মন্ত্রণালয়ের যে দৃশ্যমান কার্যক্রম দেখছি তাতে আমি বিশ্বাস করি খুব শীঘ্রই ইতিবাচক প্রভাব পড়বে। শীতের সবজির সময় দৃশ্যমান প্রভাব পড়বে বাজারে এটা আমি আশ্বস্ত করতে চাই।

মূল্যতালিকা নিয়ে করা এক প্রশ্নের জবাবে উপসচিব বলেন, মূল্যতালিকা লাগানো আইনগত বাধ্যবাধকতা। এটা নিয়ে আমরা কেউই বলতে পারি না যে করা যাবে না বা করার সুযোগ নেই। মূল্যতালিকা প্রদর্শন বাধ্যতামূলক। মূল্যতালিকা প্রদর্শন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর