বগুড়া জেলা কারাগারের জেল সুপারকে বদলি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2024-10-11 15:58:23

অবশেষে বদলি করা হয়েছে বগুড়া জেলা কারাগারের জেল সুপার আনোয়ার হোসেনকে। বগুড়া জেলা কারাগার থেকে ফাঁসির দণ্ডপ্রাপ্ত চার আসামী পালানোর ঘটনার সাড়ে তিন মাস পর জেল সুপারকে বদলি করা হলো।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে গত ৯ অক্টোবর জারি করা প্রজ্ঞাপনে বগুড়া জেলা কারাগারের জেল সুপার আনোয়ার হোসেনকে গাইবান্ধা জেলা কারাগারে বদলী করা হয়। একই প্রজ্ঞাপনে কিশোরগঞ্জ জেলা কারাগারের জেল সুপার ফারুক আহমেদকে বগুড়া জেলা কারাগারে বদলি করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উপসচিব তাহনিয়া রহমান চৌধুরী স্বক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে কারা অধিদপ্তরের প্রস্তাবনার আলোকে বদলির আদেশ জারি করা হয়।

বগুড়া জেলা কারাগারের জেলার সৈয়দ শাহ শরিফ জানান, জেল সুপারের বদলির আদেশ হয়েছে। তবে নবাগত জেল সুপার এখনও যোগদান করেননি।

উল্লেখ্য, গত ২৫ জুন রাতে বগুড়া জেলা কারাগারের কনডেম সেলের ছাদ ফুটো করে পালিয়ে যায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত চার আসামী। ভোর রাতে স্থানীয় লোকজনের হাতে পালিয়ে যাওয়া চার আটক হয়। ফাঁসির আসামী পালানোর ঘটনায় দেশজুড়ে কারাগার গুলোতে তোলপাড় শুরু হয়। একাধিক তদন্ত কমিটি গঠন করা হয়। একজন ডেপুটি জেলারসহ সাময়িক বরখাস্ত করা হয় সাতজন কারারক্ষীকে। বদলি করা হয় জেলার ফরিদুর রহমান রুবেলকে। কিন্তু বহাল তবিয়তে থাকেন জেল সুপার আনোয়ার হোসেন।

এ নিয়ে বগুড়া জেলা কারাগারে কারারক্ষীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছিল। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ডেপুটি জেলার বলেন, বন্দী পালানোর ঘটনায় কারাবিধি অনুযায়ী জেলার ও জেল সুপার দায় এড়াতে পারেন না। অথচ তাদেরকে শাস্তির আওতায় আনা হয়নি।

এদিকে গত ১৮ সেপ্টেম্বর বগুড়ার নবাগত জেলা প্রশাসক হোসনা আরফরোজাকে কারাগারের জেল সুপারের অনিয়ম অব্যবস্থাপনা এবং বন্দী পালানোর বিষয়টি সাংবাদিকদের পক্ষ থেকে অবহিত করা হয়। জেলা প্রশাসক এবিষয়ে দ্রুত সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

এ সম্পর্কিত আরও খবর