টাঙ্গাইলে পাঁচ‌টিতে আওয়ামী লীগ ও তিনটিতে স্বতন্ত্র জয়ী

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল | 2024-01-08 10:29:12

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল জেলার আটটি আসনের মধ্যে পাঁচটিতে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা। তিনটিতে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী।

রোববার (৭ জানুয়ারি) রাতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে টাঙ্গাইলের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম বেসরকারিভাবে এ ফলাফল ষোষণা দেন।

তিনি জানান, জেলার আটটি আসনের মধ্যে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ৫টিতে এবং স্বতন্ত্র ৩টিতে জয়লাভ করেছে।

টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) আসনে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ১ লাখ ৭৪ হাজার ১২২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র (ট্রাক) প্রার্থী বিএনপির সাবেক বহিষ্কৃত নেতা খন্দকার আনোয়ারুল হক ৪ হাজার ১৭৮ ভোট পেয়েছেন।

টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনে আওয়ামী লীগের মনোনীত (নৌকা) প্রার্থী বর্তমান এমপি ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তানভীর হাসান ছোট মনির ১ লাখ ৫১ হাজার ৭৩০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী গোপালপুর উপজেলা পরিষদের পদত্যাগকারী চেয়ারম্যান ইউনুছ ইসলাম তালুকদার ঠান্ডু ৩০ হাজার ৪৮৬ ভোট পেয়েছেন। কিন্তু ঠান্ডু দুপুর ২টার দিকে ভোট বর্জনের ঘোষণা দেন।

টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের স্বতন্ত্র (ঈগল) প্রার্থী ও সাবেক দুইবারের এমপি আমানুর রহমান খান রানা ৮২ হাজার ৭৪৮ পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের (নৌকা) প্রার্থী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যাপক ডা. কামরুল হাসান খান ৬৯ হাজার ৩৫ ভোট পেয়েছেন।

টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনে স্বতন্ত্র (ট্রাক) প্রার্থী আওয়ামী লীগের বহিষ্কৃত সাবেক প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী ৭০ হাজার ৯৪০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের (নৌকা) প্রার্থী ও কালিহাতী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদার ঠান্ডু ৫৪ হাজার ৭৫ ভোট পেয়েছেন।

টাঙ্গাইল-৫ (সদর) আসনের স্বতন্ত্র (ঈগল) প্রার্থী জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও বর্তমান এমপি ছানোয়ার হোসেন ৭২ হাজার ২৭৬ পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের (নৌকা) প্রার্থী, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও জেলা আওয়ামী লীগের সদস্য এডভোকেট মামুন অর রশিদ ৬৫ হাজার ৮৬৭ ভোট পেয়েছেন।

টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার) আসনে আওয়ামী লীগের মনোনীত (নৌকা) প্রার্থী জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক ও বর্তমান এমপি আহসানুল ইসলাম টিটু ১ লাখ ১২ হাজার ৬৮৪ পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র (ঈগল) প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সহ সভাপতি তারেক শামস খান হিমু ৩১ হাজার ২৯২ ভোট পেয়েছেন।

টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনে আওয়ামী লীগের মনোনীত (নৌকা) প্রার্থী, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বর্তমান এমপি খান আহমেদ শুভ ৮৮ হাজার ৩৯৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মির্জাপুর উপজেলা পরিষদের পদত্যাগকারী চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টু পেয়েছেন ৫৭ হাজার ২৩১ ভোট।

টাঙ্গাইল-৮ (বাসাইল-সখীপুর) আসনে আওয়ামী লীগের মনোনীত (নৌকা) প্রার্থী, সখীপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি অনুপম শাজাহান জয় ৯৬ হাজার ৪০১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কৃষক শ্রমিক জনতা লীগের (গামছা) প্রার্থী ও দলটির প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী বীর উত্তম পেয়েছেন ৬৭ হাজার ৫০১ ভোট।

টাঙ্গাইলের আটটি আসনে ১২টি উপজেলার ১১টি পৌরসভা ও ১২০টি ইউনিয়ন এবং একটি ক্যান্টনমেন্ট বোর্ডের ১ হাজার ৫৬টি কেন্দ্রের ৬ হাজার ৮১০টি ভোট কক্ষ রয়েছে। জেলার ৩১ লাখ ৪৬ হাজার ৬৭২ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ১৫ লাখ ৭৭ হাজার ৬০৩ আর নারী ১৫ লাখ ৬৯ হাজার ৪৯ জন। এছাড়া ২০ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর