করোনার টিকা নেয়ার পর এডিজি নাসিমা বেগম যা বললেন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:13:00

ভ্যাকসিন গ্রহণের পর স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা বেগম বলেছেন, ভ্যাকসিন এটা খুবই সাধারণ একটি বিষয়। খুব ছোট একটি নিডল। এটি নেওয়ার সময় আমি কোন ব্যথা অনুভব করিনি। ভ্যাকসিন নিলে যে ক্ষতি হবে এটা যে একটা অপপ্রচার তা বন্ধ করার জন্য আমি আগে ভ্যাকসিন নিয়েছি।

বুধবার (২৭ জানুয়ারি) ভ্যাকসিন গ্রহণ করা প্রথম পাঁচ জনের মধ্যে ছিলেন নাসিমা বেগম। তিনি তার প্রতিক্রিয়ায় এসব কথা বলেন।

নাসিমা বেগম বলেন, একজন স্বাস্থ্য কর্মী হিসেবে যদি আমি আগে ভ্যাকসিন না নিয়ে অন্যদেরকে বলি আপনারা ভ্যাকসিন নিন সেটা সঠিক হবে না। আমি যে টিকা নেবো আমার পরিবারের সদস্যদের জানাইনি আমার সহকর্মীদেরকেও জানাইনি। নিজে থেকেই সংকল্প করেছি প্রথম অবস্থাতেই আমি ভ্যাকসিন নেবো।

তিনি বলেন, ছোটবেলায় ভ্যাকসিন নেয়ার সময় একটা ভীতি ছিল এবং আমরা তখন ব্যথাও পেতাম-সবারই এমন অভিজ্ঞতা আছে। কিন্তু এখন সবকিছু আধুনিক মানুষকে কম কষ্ট দেয়ার জন্য। এখন যে নিডলটা ব্যবহার করা হচ্ছে এটি খুবই ছোট এবং চিকন। আমি কোন ব্যথা অনুভব করিনি। তবে রাতের দিকে সামান্য ব্যথা হতে পারে। বাচ্চাদেরকে ভ্যাকসিন দেয়ার সময় হালকা জ্বর হয় যেখানে দেয়া হয় সে জায়গাটা হালকা ফুলে যায় লাল হয়ে যায়। তখনই বোঝা যায় ভ্যাকসিন ভালো কাজ করছে। এটুকু আমাদেরকে মেনে নিতেই হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের এডিজি বলেন,ভ্যাকসিন নেওয়ার পর সামান্য জ্বর, ব্যথা, খাবারে অরুচি, বমি বমি ভাব এরকম একটু হতেই পারে এটা স্বাভাবিক। আবার নাও হতে পারে। তাই এসব বিষয় মাথায় নিয়ে আমাদেরকে ভ্যাকসিন দিতে হবে।

তিনি আরো বলেন, ভ্যাকসিন আসার আগে মানুষের অনেক আগ্রহ ছিল যে ভ্যাকসিন পেলে আমরা সুরক্ষিত হবো। অবশ্যই মানুষ ভ্যাকসিন পেলে সুরক্ষিত হবে। কিন্তু যে কোনোভাবেই হোক একটি অপপ্রচার মানুষের মধ্যে ছড়িয়েছে যে এটি মানুষের ক্ষতি করবে। সেজন্যই আমি আগে নিয়েছি। মানুষের ভীতি দূর করতে।

এ সম্পর্কিত আরও খবর