রান্নায় কেন সানফ্লাওয়ার অয়েল ব্যবহার করবেন?

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪ | 2023-09-01 13:00:26

প্রতিদিনের রান্নায় প্রধান ও মূল উপাদানটি হল তেল। তেলে ব্যতীত কোন রান্নাই করা সম্ভব নয়। রান্নায় ব্যবহারের জন্য বেশিরভাগ ক্ষেত্রেই বেছে নেওয়া হয় সয়াবিন তেল। যা সহজলভ্য হলেও স্বাস্থ্য সম্মত নয় মোটেও। বিশেষত হৃদস্বাস্থ্যের জন্য স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ এই তেল কোনভাবেই ইতিবাচক নয়। সয়াবিন তেলের পরিবর্তে অলিভ অয়েল, সরিষার তেল, সানফ্লাওয়ার অয়েল ব্যবহার অনেকটা স্বাস্থ্যকর।

প্রচুর পরিমাণ ভিটামিন-ই সমৃদ্ধ সানফ্লাওয়ার অয়েলে থাকা লাইনোলিক ও অলেয়িক অ্যাসিড হল যথাক্রমে পলিআনস্যাচুরেটেড ও মনোআনস্যাচুরেটেড ফ্যাট। এই ফ্যাটগুলো আমাদের সুস্বাস্থ্যের জন্য অবদান রাখে বলে প্রতিদিনের খাদ্যাভ্যাসে এদের উপস্থিতি প্রয়োজন। আরও জানুন সূর্যমুখী ফুলের বীজ থেকে তৈরি করা সানফ্লাওয়ার অয়েলের কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

হৃদস্বাস্থ্য ভালো রাখে

আপনি যদি হৃদরোগ থেকে দূরে থাকতে চান তবে খাদ্যাভ্যাসে আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের মাত্রা বৃদ্ধি করতে হবে। দ্য অ্যামেরিকান হার্ট অ্যাসোসিয়েশন সানফ্লাওয়ার অয়েলকে তুলনামূলক স্বাস্থ্যকর ও স্বল্প মাত্রার স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ তেল হিসেবে অন্তর্ভুক্ত করেছে। সানফ্লাওয়ার অয়েলের সবচেয়ে বড় উপকারিতাটি হল, এটা রক্তে কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রিত রাখতে কাজ করে। কারণ এতে থাকা আনস্যাচুরেটেড ফ্যাট সহজেই লিভারে মেটবলাইজড হয়ে যায়।

মুখের ভেতরের স্বাস্থ্য ভালো রাখে

সানফ্লাওয়ার অয়েলের মুখের ভেতরের স্বাস্থ্য উন্নত করার জন্য বিশেষভাবে পরিচিত। বলা হয়ে থাকে সানফ্লাওয়ার অয়েল গ্রহণে আয়ুর্বেদ ভিত্তিক উপকারিতা পাওয়া সম্ভব হয়। দাঁতের ক্ষয়রোধে বিশেষ অবদান রাখে এই তেল। কারণ সানফ্লাওয়ার অয়েল ক্ষতিকর ব্যাকটেরিয়াদের গতিবিধি ও কাজকে নিয়ন্ত্রণে নিয়ে আসতে কাজ করে।

সানফ্লাওয়ার অয়েল

একনের সমস্যা রোধ করে

সালফ্লাওয়ার অয়েল থেকে পাওয়া যাবে প্রদাহ বিরোধী প্রভাব। ফলে এই ত্বকের সুস্বাস্থ্য রক্ষার্থে এই তেলের অবদান থাকে। এছাড়া এতে উপস্থিত ভিটামিন-ই ও অ্যান্টিঅক্সিডেন্ট একনে ও একজিমার সমস্যা কমিয়ে আনতে উপকারী প্রভাব রাখে।

শক্তি বৃদ্ধি করে

ক্ষতিকর স্যাচুরেটেড ফ্যাট এড়িয়ে যাওয়ার অনেক বড় একটি কারণ হল, এই তেল শরীরে অবসন্ন ভাব এনে দেয়। অন্যদিকে আনস্যাচুরেটেড ফ্যাট শারীরিক শক্তিকে বৃদ্ধি করতে, অক্ষুণ্ণ রাখতে ও লম্বা সময় পর্যন্ত কাজ করার মত শক্তি জোগাতে সাহায্য করে। সানফ্লাওয়ার অয়েল রক্তে গ্লাইকোজেন নিঃসরণে অবদান রাখে, যা তাৎক্ষণিকভাবে শারীরিক শক্তি প্রদান করে।

সানফ্লাওয়ার অয়েল

দূর করে পেটের সমস্যা

যারা ঘনঘন পেটের সমস্যায় ভুগে থাকেন তাদের জন্য সানফ্লাওয়ার অয়েল গ্রহণ দ্রুত সমস্যা দূর করতে সাহায্য করবে। খাদ্যাভ্যাসে তেলের ব্যবহার থেকে বেশিরভাগ ক্ষেত্রে পেটের সমস্যা দেখা দেয়। তেলের পরিবর্তনে অনেক সময় পেটের সমস্যা কমে যায়।

এ সম্পর্কিত আরও খবর