সুশি কি স্বাস্থ্যকর?

খাদ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 17:43:38

বলা হয়ে থাকে, বিশ্বজুড়ে পরিচিত খাবার সুশি তৈরির ধারণাটি এসেছে দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে। পরবর্তীতে বলা হয় জাপান ও তার আশেপাশের অঞ্চল থেকে পাওয়া গিয়েছে সুশির খোঁজ। বর্তমানে সময়ের হাত ধরে জাপানকেই ধরা হয় সুশির আদি উৎপত্তিস্থল হিসেবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের অ্যাকাডেমি অব নিউট্রিশন অ্যান্ড ডায়েটেটিক্স এর মুখপাত্র ম্যালিনা ম্যালকানি জানান, জাপানিজ সুশি (Sushi) শব্দটি বোঝায় মসলা মিশ্রিত ভাত, মাছ নয়। সুশি তৈরি করা হয় স্টিকি রাইসের সাথে সবজি, ডিম ও মাছের মিশ্রণে।

শুধু জাপান, কোরিয়া, ভিয়েতনাম বা এশিয় দেশগুলোই নয়, পুরো বিশ্বের কাছেই সুশি এক পরিচিত ও জনপ্রিয় খাদ্যের নাম। কাঁচা, সিদ্ধ কিংবা তেলে ভাজা মাছের সাথে ফ্রেশ সবজির মিশেলে প্রস্তুতকৃত সুশির জন্য রয়েছে আলাদা একটি ফ্যানবেস। সুশি সাধারণত পাঁচটি ভিন্ন ধরনের হলেও খাবারের ভিন্নতা ও সুশি তৈরির বৈচিত্রে আরও হরেক ধরনের সুশি যুক্ত হয়েছে তালিকায়।

সুশি

কিন্তু সুশি কি স্বাস্থ্যকর? এমন প্রশ্ন অনেকের মনেই উঁকি দেয়। যারা সুশি খেতে ভালোবাসেন এবং যারা এখনও সুশিতে অভ্যস্ত হয়ে উঠতে পারেননি, সবার মনেই সুশি সম্পর্কিত এই প্রশ্নটি কাজ করে।

ওয়াশিংটন ডিসির ইন্টারন্যাশনাল ফুড ইনফরমেশন কাউন্সিল ফাউন্ডেশন এর নিউট্রিশন কমিউনিকেশন বিভাগের ম্যানেজার অ্যালিসা পাইক সুশি সম্পর্কে বলেন, ‘বেশ কিছু উপায়ে সুশি তৈরি করা যায়। যার মাঝে কিছু উপাদান যেমন- টুনা ও স্যালমন মাছ ব্যবহার করা হয়। যাতে প্রচুর পরিমাণ ওমেগা-৩ ও প্রোটিন থাকে। এছাড়া বেশিরভাগ সুশি রোলে ব্যবহার করা হয় ফ্রেশ শসা, যা থেকে পাওয়া যায় ভিটামিন-সি, কে ও পর্যাপ্ত আঁশ। সুশিতে ব্যবহৃত অ্যাভোকাডো থেকে মিলবে উপকারী মনোআনস্যাচুরেটেড ফ্যাট। এছাড়া মাকি সুশি রোল তৈরিতে ব্যবহৃত সিউইডে রয়েছে উচ্চমাত্রার আয়োডিন ও ফাইবার। পাশাপাশি সুশির সাথে খাওয়ার জন্য থাকা আদায় রয়েছে জিনজেরল ও অ্যান্টিঅক্সিডেন্ট। সব মিলিয়ে বলা যেতে পারে সুশি থেকে একসাথে পাওয়া যাবে ম্যাক্রোনিউট্রিয়েন্টস- কার্ব, ফ্যাট ও প্রোটিন। যা সুস্বাদের সাথে নিশ্চিতভাবে স্বাস্থ্যকরও।’

সুশি

সুশি তৈরির উপাদানের উপর নির্ভর করে বলা যায় যে সুশি স্বাস্থ্যকর একটি খাবার। তবে বাসায় তৈরি কিংবা রেস্টুরেন্টে খাওয়ার ক্ষেত্রে নিশ্চিত হয়ে নিতে হবে সঠিক উপায়ে ও পদ্ধতিতে সুশি তৈরি করা হচ্ছে কিনা সে বিষয়ে।

অ্যালিসা আরও বলেন, ‘সুশি খুবই পুষ্টিকর, উদ্ভিজ ভিত্তিক খাবার। যা স্বাস্থ্যের জন্য উপকারী। এতে থাকা একইসাথে বিভিন্ন উপাদান ক্ষুধা নিবারনে চমৎকার, সাথে স্বাস্থ্য ভালো রাখতেও অবদান রাখবে।’

এ সম্পর্কিত আরও খবর