স্তন ক্যানসারের ঝুঁকি কমাবে ৬ খাবার

খাদ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-25 06:15:45

মরণব্যাধি ক্যানসারের প্রতিষেধক কিংবা চিকিৎসা কোনটাই আবিষ্কৃত হয়নি এখনও। ফলে বাড়ছে বিভিন্ন ধরণের ক্যানসারে আক্রান্ত রোগীদের সংখ্যা। যার মাঝে স্তন ক্যানসার একটি। শুধু নারীদের নয়, পুরুষদের মাঝেও বাসা বাঁধতে পারে ভয়াল এই রোগটি।

আক্ষরিক অর্থে কোন প্রাকৃতিক খাবারই পুরোপুরিভাবে ক্যানসার প্রতিরোধ করতে পারে না। তবে কিছু বিশেষ উপকারী খাবার ক্যানসার দেখা দেওয়ার ঝুঁকিকে কমিয়ে আনতে পারে অনেকখানি। এমনই কিছু উপকারী প্রাকৃতিক খাদ্য উপাদান সম্পর্কে জেনে রাখুন, যা স্তন ক্যানসারের ঝুঁকিকে কমাতে কার্যকর।

অলিভ অয়েল

cancer

স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ তেল হিসেবে বহুল পরিচিত অলিভ অয়েলকে বলা হচ্ছে স্তন ক্যানসার প্রতিরোধে বিশেষ উপকারী উপাদান হিসেবে। পরীক্ষার জন্য ৪৩০০ জন নারীর খাদ্যাভ্যাস ও অলিভ অয়েল গ্রহণের উপর পর্যবেক্ষণ করা হয়েছে। ফলাফল থেকে দেখা গেছে যাদের খাদ্যাভ্যাসে অলিভ অয়েল ছিল তাদের মাঝে স্তন ক্যানসার দেখা দেওয়ার সম্ভাবনা কমেছে যারা অলিভ অয়েল গ্রহণ করেনি তাদের তুলনায় ৯-১২ শতাংশ পর্যন্ত।

কফি

কফিপ্রেমীদের জন্য খুব দারুণ একটি খবর। বিশ্বব্যাপী জনপ্রিয় এই পানীয়টি শুধু চাঙ্গাভাব আনতেই কাজ করবে না, সাথে ক্যানসারকেও রাখবে দূরে। ২০১১ সালে ‘ব্রেস্ট ক্যানসার রিসার্চ’ নামক সুইডিশ একটি পরীক্ষার ফল থেকে দেখা গেছে যে নারীরা দৈনিক ৪-৫ কাপ পরিমাণ কফি পান করেন, তাদের মাঝে ‘হরমোন-রিসেপটর-নেগেটিভ-ব্রেস্ট-ক্যানসার’ দেখা দিয়েছে।

আপেল

cancer

আপেলের খোসা ফেলে দিবেন না, কারণ ওতেই রয়েছে ক্যানসার বিরোধী প্রধান উপাদান। কর্নেল ইউনিভার্সিটির তথ্যানুসারে আপেলের খোসায় থাকা ট্রাইটারপেনোয়েডস (Triterpenoids) ও ফাইটোকেমিক্যাল (Phytochemicals) হলো অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। যা ক্যানসার কোষ জন্মাতে ও বৃদ্ধিতে বাধা প্রদান করে। এছাড়াও এই ফলে থাকা উচ্চমাত্রার আঁশ স্বাস্থ্য ও পাকস্থলীর জন্য খুবই উপকারী।

বাদাম

প্রতিটি বাদামই আলাদা আলাদাভাবে স্বাস্থ্যের জন্য উপকারী। তবে হরেক বাদামের মাঝে আখরোট (Walnuts) স্তন ক্যানসারকে দূরে রাখার জন্য বেশি কার্যকরি। মার্শাল ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের গবেশন দলের পরীক্ষার তথ্য মতে, টানা দুই সপ্তাহ প্রতিদিন দুই আউন্স পরিমাণ আখরোট ব্রেস্ট ক্যানসারের জিনে পরিবর্তন আনতে পারে।

ক্রুসিফেরাস সবজি

cancer

ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি, কেইন, বক চয়, রেডিসসহ প্রতিটি ক্রুসিফেরাস (Cruciferous) ঘরানার সবজিতেই পাওয়া যায় সালফরাফেন (Sulforaphane), যা স্তন ক্যানসারের প্রাথমিক ধাপে ক্যানসারের বিস্তারকে স্লথ করে দেয়। এমনটাই জানাচ্ছে অরিগন স্টেট ইউনিভার্সিটি এবং দ্য অরিগন হেলথ অ্যান্ড সাইন্স ইউনিভার্সিটির গবেষকেরা।

পেঁয়াজ ও রসুন

ল্যাটিন অ্যামেরিকান একটি খাবার হলো সফরিতো (Sofrito), যেটাতে প্রচুর রসুন ও পেঁয়াজ ব্যবহার করা হয়। নিউট্রিশন অ্যান্ড ক্যানসার জার্নালে পুয়ের্ত রিকো এলাকার নারীদের উপর একটি পরীক্ষা চালানো হয়, যেখানে সফরিতো খাওয়ার প্রচলন আছে। পরীক্ষায় ৩১৪ জন স্তন ক্যানসার ও ৩৪৬ স্তন ক্যানসারবিহীন নারীকে রাখা হয়। দেখা গেছে যাদের স্তন ক্যানসার নেই তাদের খাদ্যাভ্যাসে সফরিতো থাকে নিয়মিত। রসুনে থাকা S-Allyl cysteine, diallyl sulfide এবং diallyl disulfide. অন্যদিকে পেঁয়াজে রয়েছে S-Alk(en(yl cysteine sulphoxides. যা ক্যানসার বিরোধী উপাদান।

এ সম্পর্কিত আরও খবর