সাত দেশের বিশ্ব বিখ্যাত সাত কফি

খাদ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 23:05:05

আমাদের কাছে গরম কফি ও ঠাণ্ডা কফির স্বাদ ও টেক্সচার প্রায় একই রকম মনে হয়। অথচ এক কফি বীজ থেকে তৈরি পানীয় যে কত হাজারো ধরনের স্বাদের হতে পারে সে সম্পর্কে খুব কমই জানা আছে আমাদের। ক্যাপাচিনো, মোকা, এসপ্রেসো, ল্যাটে- এমন বিভিন্ন গালভরা নামের সাথে ফ্লেভার ও কফি তৈরি প্রক্রিয়াতেও রয়েছে বিস্তর ফারাক। সবচেয়ে মজার ব্যাপার হলো, দেশ ভেদে কফি তৈরির ধরণ ও উপকরণ বদলে যায়। নতুনত্ব আসে কফির ঘনত্বে, স্বাদে ও ঘ্রাণে। এমন সাত দেশের সাত ব্যতিক্রম কফির খোঁজ জেনে নিন এক নজরে।

ফিনল্যান্ডের ক্যাফিঅস্ট (Kaffeost)

কফি

আমাদের অনেকের কাছেই ফিনল্যান্ডের বিখ্যাত এই কফি অলোভনীয় মনে হতে পারে কফি তৈরির প্রক্রিয়া সম্পর্কে জানলে। কারণ এই কফিটি তৈরি করা হয় দেশটিতে তৈরি এক প্রকার চিজ কার্ড (Juustoleipa) দিয়ে। এই চিজ কার্ডের টুকরোর উপর গরম কফি ঢেলে দেওয়া হয়। যা ফিনল্যান্ডের মানুষের ভীষণ পছন্দের পানীয়।

তুরস্কের তার্ক কাহভেসি (Turk Kahvesi)

কফি

চমৎকার কফি গুঁড়ার বিশেষ এক ধরনের তামা অথবা পিতলের পাত্রে নিয়ে কফি তৈরি করা হয়। এই কফির বিশেষত্ব হলো, এটা একদম আনফিল্টার্ড তৈরি করা হয়। অর্থাৎ এতে কফি গুঁড়া রয়ে যায়। কফি গুঁড়া সহকারে ঘন এই কফি পান করাই হলো এই কফির বিশেষ ধরণ।

মালয়েশিয়ার ইয়নইয়াং (Yuanyang)

কফি

ঠাণ্ডা ও গরম দুইভাবেই পরিবেশন করা হয় এই কফিকে। দেশটির বিখ্যাত এই কফি তৈরিতে ব্যবহৃত হয় তিন ভাগ কফি ও সাত ভাগ হং-কং স্টাইল মিল্ক টি। মূলত দুধ চা ও কফির মিশ্রণেই তৈরি করা হয় এই পানীয়টি।

ইটালির এসপ্রেসো রোমানো (Espresso Romano)

কফি

এই কফিটি পরিবেশন করা হয় কফির গাড় লিকারের উপরে লেবুর জিস্ট ছড়িয়ে এবং লেবুর খোসা অথবা এক টুকরো লেবুর সাথে। সাধারণ এক্সপ্রেসোর থেকে এই এসপ্রেসোর স্বাদ অনেকখানি রিফ্রেশিং ও কম তিতকুটে হয়ে থাকে। ইতালির বেশ কিছু স্থানে রোমানো দারুণ জনপ্রিয় হলেও অন্যান্য অংশে সাধারণ এসপ্রেসোই বেশি প্রচলিত।

ভিয়েতনামের এগ কফি (Egg coffee)

কফি

বিশ্বজোড়া পরিচিত দেশটির এগ কফিকে বলা হয় Cà Phê Trứng. যদি ভেবে থাকেন ফিনল্যান্ডের পনিরের উপর কফি ঢেলে দেওয়ার মতো এই কফিতে ডিম ঢেলে দেওয়ার মাধ্যমে এগ কফি তৈরি করা হয়, তবে আপনি ভুল। বেশ ভালো প্রস্তুতি নিয়েই তৈরি করা হয় সুস্বাদু এগ কফি। এই কফি টেক্সচার অন্যান্য যেকোন কফির চাইতে অনেক বেশি ঘন ও ক্রিমি হয় ডিম ব্যবহারের জন্য। সাথে মোকার হালকা ফ্লেভার পাওয়া যায়। একদম অথেন্টিক রেসিপি অনুযায়ী শুধুমাত্র ডিমের কুসুম ব্যবহার করা হয় এগ কফি তৈরিতে।

জার্মানির ফ্যারিশা (Pharisäer)

কফি

দেশটির ঐতিহ্যবাহী এই কফিটি পুরো দেশ জুড়েই জনপ্রিয়। শুধু জার্মানিতেই নয়, বিশ্বের বহু দেশেই এ কফিটি পরিচিতি লাভ করেছে কফি তৈরির উপাদানের জন্য। কফি, রাম ও চিনির মিশেলে তৈরি কফির উপরে হুইপড ক্রিম ও চকলেট গুঁড়া ছিটিয়ে তৈরি করা হয় বিশেষ ধরনের এই কফিটি।

সৌদি আরবের কাহওয়া (Qahwa)

কফি

সৌদি আরবসহ অন্যান্য আরব দেশগুলোতে এই কফিটি সর্বাধিক প্রচলিত। দারচিনি, এলাচ, লবঙ্গ, জাফরান, আদাসহ অন্যান্য বিভিন্ন ধরনের মসলার মিশেলে তৈরির করা এই কফিটি বেশ স্ট্রং ফ্লেভারের ও তিতকুটে হয়ে থাকে। এ কারণে এ কফির সাথে মিষ্টি খেজুর পরিবেশন করা হয়।

আরও পড়ুন: পৃথিবী বিখ্যাত পাঁচ ব্যয়বহুল কফি!

আরও পড়ুন: কোল্ড কফি ও হট কফি: কোনটা বেশি উপকারী?

এ সম্পর্কিত আরও খবর