প্রেসার কুকারের রাবার ব্যান্ড ঢিলে হয়ে গেলে করণীয়

অনুষঙ্গ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-09-01 10:24:29

ঝটপট রান্নায় গৃহিণীদের বড় ভরসা প্রেসার কুকার। তবে কয়েকমাস টানা ব্যবহারের ফলে প্রেসার কুকারের ঢাকনায় থাকা রাবার ব্যান্ড ঢিলে হয়ে যায়। আর তখন ব্যান্ড বদলে নেওয়াই হয় একমাত্র ভরসা। কিন্তু কাজ চালানোর জন্য সাময়িকভাবে কিছু টিকস ফলো করে আবারও টাইট করে ফেলতে পারেন প্রেসার কুকারের রাবার ব্যান্ড।

জেনে নিন কীভাবে করবেন-

১. যদি কুকারের ঢাকনার রাবার ব্যান্ড আলগা হয়ে যায়, তবে প্রেসার কুকার গ্যাস থেকে নামানোর পরেই ঢাকনা খুলে রাবার ব্যান্ড আলাদা করে তা ঠান্ডা পানিতে দিয়ে দিন। এর ফলে ব্যান্ডটি কিছুটা টাইট হয়ে যাবে ও প্রেসার কুকারের মধ্যে ভাপ তৈরি করতে পারবে।

২. কখনও কখনও প্রেসার কুকারের রাবার ব্যান্ড এতটাই ঢিলে হয়ে যায় যে সেটা আপনা-আপনি প্রেসার কুকারের গা থেকে খুলে যায়। এই অবস্থায় প্রথমেই সেটিকে ফেলে না দিয়ে কিছুক্ষণের জন্য ডিপ ফ্রিজে রেখে দিন। ১০-১৫ মিনিট পর বের করে দেখবেন অনেকটাই টাইট হয়ে গেছে।

৩. ময়দা মাখিয়ে নিন। এবার তা কুকারের ঢাকনার চারপাশে লাগিয়ে রাখুন এবং বন্ধ করে দিন। মনে রাখবেন এটি করার সময়, ভাপ তৈরি হওয়ার আগ পর্যন্ত আপনাকে কুকারের ঢাকনাটি ধরে রাখতে হবে। যদিও এই প্রতিকারটি অস্থায়ী, তবে সাময়িকভাবে কাজ চলে যাবে।

এ সম্পর্কিত আরও খবর