ঢাবি ছাত্রলীগ নেতা রাকিব ও উর্মিসহ ৩ জন কারাগারে

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-28 17:19:29

রাজধানীর শাহবাগ থানার হত্যাচেষ্টা ও বিস্ফোরক আইনের মামলায় গ্রেফতার নিষিদ্ধ সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় সূর্যসেন হল শাখার সাংগঠনিক সম্পাদক মোয়াজ্জেম এইচ রাকিব সরকার ও শামসুন্নাহার হল শাখা ছাত্রলীগের সভাপতি খাদিজা আক্তার উর্মিসহ ৩ জনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (২৮ অক্টোবর) মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপপরিদর্শক মো. মাহমুদ হাসান তাদেরকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন।

আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মহানগর হাকিম মো. রাগীব নূরের আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

কারাগারে যাওয়া অপর আসামি হলেন, ২৯ নং ওয়ার্ড ছাত্রলীগ ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি মো. সাহিল হোসেন।

রোববার (২৭ অক্টোবর) রাতে রাজধানীর বিভিন্ন স্থান থেকে তাদেরকে গ্রেফতা করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

পুলিশ আদালতে পাঠানো প্রতিবেদনে উল্লেখ করে, গত ১৫ জুলাই মামলার এজাহারনামীয়সহ অজ্ঞাত নামা আরও ৮০০-১০০০ জন মিলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পরস্পর যোগসাজসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতাকর্মীগণসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাহিরের বহিরাগত আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা বৈষম্যবিরোধী আন্দোলনের অংশগ্রহণকারী সাধারণ শিক্ষার্থীদের উপরে ইট, কাঁচ, কাঁচের বোতল, পাইপ, লোহার রড, লাঠি, হকিস্টিক, রামদা, আগ্নেয়াস্ত্র ইত্যাদি দেশি ও বিদেশি অস্ত্র দিয়ে দফায় দফায় হামলা চালায়।

আসামিরা ককটেল বিস্ফোরণ করে ও হেলমেট পরে শিক্ষার্থীদের ওপর গুলি করে। ঐদিন আওয়ামী সন্ত্রাসীরা ক্যাম্পাসের বিভিন্ন স্থান, হল, মল চত্বর, ভিসি চত্বর, টিএসসি, শহীদ মিনার, শহীদুল্লাহ হল, ইত্যাদি এলাকায় শিক্ষার্থীদের ওপর নৃশংস হামলা চালিয়ে সাধারণ শিক্ষার্থীদের গুরুতর আঘাত, ভাংচুরসহ মেয়ে শিক্ষার্থীদের শ্লীলতাহানি করে ক্যাম্পাসে ভীতিকর পরিবেশ সৃষ্টি করে।

আবেদনে আরও বলা হয়, গত ৫ জুন সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা আরোপ নিয়ে সারাদেশের শিক্ষার্থীরা বৈষম্যবিরোধী আন্দোলন শুরু করে। শিক্ষার্থীদের এই যৌক্তিক আন্দোলন নিয়ে সাবেক দলীয় সরকার গত ১৪ জুলাই আন্দোলনরত শিক্ষার্থীদের রাজাকার সম্বোধন করলে শিক্ষার্থীরা শান্তি পূর্ণভাবে এর প্রতিবাদ করে। এর প্রেক্ষিতে ১৫ জুলাই রাজু ভাস্কর্যে বিক্ষোভ মিছিল ও সমাবেশের ডাক দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এর বিপরীতে ছাত্রলীগ অবৈধ সমাবেশ করে এবং উক্ত সমাবেশের উদ্দেশ্য যেকোন মূল্যে শান্তিপূর্ণ আন্দোলনকারীদেরকে দমন করা।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সেদিন তিন শতাধিক শিক্ষার্থী গুরুতর আহত হয়। কিছু শিক্ষার্থীরা আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে গেলে আসামিরা জরুরী বিভাগে প্রবেশ করে সেখানেও তাদের উপর হামলা চালায়। আসামিগণ অত্র মামলার ঘটনায় সরাসরি জড়িত থাকে তৎকালীন সরকার দলীয় বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের নির্দেশে তারা অপরাপর আসামিদের সহায়তায় অত্র মামলার ঘটনা ঘটিয়েছে। আসামিগণদের বর্ণিত নাম-ঠিকানা সন্দেহজনক। যাহা যাচাই বাছাই প্রক্রিয়াধীন। মামলাটি সুষ্ঠু তদন্তের স্বার্থে মামলার তদন্ত সমাপ্ত না হওয়া পর্যন্ত এবং আসামির নাম-ঠিকানা যাচাই না হওয়া পর্যন্ত তাদের জেল হাজতে আটল রাখা একান্ত প্রয়োজন। প্রকাশ থাকে যে, মামলার তদন্তের স্বার্থে পরবর্তীতে ব্যাপক ও নিবিড়ভাবে জিজ্ঞাসাবাদের জন্য আসামিগণদের পুলিশ রিমান্ডের আবেদন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর