স্ত্রীসহ সাবেক সেনাপ্রধান আজিজের দেশত্যাগে নিষেধাজ্ঞা

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-17 14:34:19

সাবেক সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ আসসামছ জগলুল হোসেনের আদালত এই নিষেধাজ্ঞা জারি করেন।

দুদকের অভিযোগ থেকে জানা যায়, আজিজ আহমেদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিষিয় অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে নিজ নামে ও তাঁর পরিবারের সদস্যদের নামে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্থসহ বিভিন্ন ব্যাংক ও হস্তির মাধ্যামে বিদেশে অর্থপাচার করে মালেশিয়া, সিঙ্গাপুর ও দুবাই ও ব্যবসা পরিচালনা ও বাড়ি কেনার অভিযোগ অনুসন্ধানাধীন। জানা গেছে, আজিজ ও তাঁর স্ত্রী দিলশাদ নাহার কাকলী দেশত্যাগের চেষ্টায় রয়েছেন।

সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে দুজনের বিদেশগমন রহিতকরণ প্রয়োজন।

জেনারেল (অব.) আজিজ আহমেদ ২০১৮ সালের ১৮ জুন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পান। সেনাপ্রধান হওয়ার আগে সেনাবাহিনীর সদর দফতরে কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) ছিলেন। তার আগে তিনি ময়মনসিংহে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ছিলেন। তিনি ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক ছিলেন।

দুই ভাই হারিস ও জোসেফের নাম বদলে পাসপোর্ট করার বিষয়ে আজিজ আহমেদের সহযোগিতার অভিযোগও রয়েছে। ওই ঘটনায় গত ২৪ সেপ্টেম্বর তার দুই ভাই হারিস ও জোসেফের চারটি ভুয়া এনআইডি বাতিল করে নির্বাচন কমিশন।

এ সম্পর্কিত আরও খবর