আদালতের এজলাস থেকে সরানো হচ্ছে লোহার খাঁচা

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-08-17 19:56:47

ঢাকার নিম্ন আদালতের এজলাস থেকে সরানো হচ্ছে আসামিদের জন্য বানানো লোহার খাঁচা। শুক্রবার (১৬ আগস্ট) বিকাল সাড়ে ৩টা থেকে ২৮ নম্বর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত থেকে লোহার খাঁচা সরানো শুরু হয়।

আদালত সূত্র জানায়, আদালত থেকে লোহার খাঁচা সরানোর নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তবে সুপ্রিমকোর্ট থেকে এখনও এ সংক্রান্ত কোন চিঠি পাওয়া যায়নি। পর্যায়ক্রমে সকল আদালত থেকে লোহার খাঁচা সরানো হবে।

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা ড. ইউনূস আওয়ামী লীগ সরকারের আমলে মানিলন্ডারিং মামলায় হাজিরা দিতে গেলে বিচার চলাকালীন তাকে লোহার খাঁচার ভেতর দাঁড়াতে হয়। সে সময় এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন তিনি।

গত ১৫ জুলাই, হাজিরা দিয়ে আদালত অঙ্গনে সাংবাদিকদের ড. ইউনূস বলেন, ‘লোহার খাঁচার তৈরি আসামির কাঠগড়া আদালত থেকে তুলে নেওয়া উচিত।’

ড. ইউনূস আরও বলেন, ‘আদালতে খাঁচার বিষয়টা আমি বারে বারে বলতে থাকব। এটা জাতির প্রতি একটা মস্ত অপমান। এ অপমান আমাদের সহ্য করা উচিত না।’

ওইদিন তিনি বলেন, ‘বিচার বিভাগের প্রতি আবেদন জানাই, যত তাড়াতাড়ি সম্ভব খাঁচাগুলো সরিয়ে ফেলেন। এটা মানবতার প্রতি অপমান। কেন মানুষকে পশুর মতো খাঁচায় ভরে রাখবে?’

আদালত সূত্র জানায়, গণপূর্ত বিভাগের লোকজন লোহার খাঁচা সরানের কাজটি করছেন। পর্যায়ক্রমে সব আদালতের খাঁচা সরিয়ে ফেলা হবে।

গত প্রায় ১০ বছর যাবত ঢাকা জেলা ও দায়রা জজ আদালত বাদে অন্যান্য আদালতসমূহে ঢাকার আদালতগুলোয় কয়েক বছর ধরে গ্রেফতারের পর কাউকে আদালতে তোলা হলে কিংবা বিচারাধীন মামলায় হাজিরা দিতে গেলে এজলাস কক্ষের এক পাশে থাকা একটি লোহার খাঁচায় ঢুকতে হতো। এ নিয়ে বহু লেখালেখি হলেও অবস্থার কোন পরিবর্তন হয়নি।

গত ১৩ আগস্ট সাবেক আইনমন্ত্রী আনিসুল হক এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানকে ঢাকার সিএমএম আদালতের এনে লোহার খাঁচায় রাখা হয়।

গত ৪ ফেব্রুয়ারি দেশের অধ্বঃস্তন আদালত কক্ষে থাকা লোহার খাঁচা অপসারণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছিলেন সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী।

ওইদিন শুনানি শেষে রিটের পক্ষের আইনজীবী শিশির মনির বলেন, সারাদেশে অধ্বঃস্তন আদালত কক্ষে কতগুলো লোহার খাঁচা রয়েছে সে বিষয়ে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। সেই সঙ্গে হাইকোর্ট তার রুলে আদালত কক্ষে লোহার খাঁচার পরিবর্তে কাঠগড়া পুনঃস্থাপনের নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়েছিলেন। এছাড়া আদালত কক্ষে লোহার খাঁচা বসানো কেন সংবিধানের অনুচ্ছেদ ৩১, ৩২ ও ৩৫ এর সঙ্গে সাংঘর্ষিক হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর