সাবেক সেনা কর্মকর্তা জিয়াউলের ১০ দিনের রিমান্ড চায় পুলিশ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-08-16 17:27:14

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে রাজধানীর নিউমার্কেট এলাকায় দোকান কর্মচারী শাহজাহান আলী হত্যা মামলায় সাবেক সেনা কর্মকর্তা জিয়াউল আহসানের ১০ দিন রিমান্ডের আবেদন করেছে নিউমার্কেট থানা পুলিশ।

শুক্রবার (১৬ আগস্ট) ঢাকার সিএমএম আদালতে এ আবেদন করা হয়। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরাফাতুল রাকিবের আদালতে আসামির উপস্থিতিতে এ রিমান্ড শুনানি অনুষ্ঠিত হবে।

রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে বৃহস্পতিবার (১৫ আগস্ট) দিনগত রাতে তাকে গ্রেফতার করা হয়। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বর্তমানে তাকে পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) হেফাজতে রাখা হয়েছে।

কোটাবিরোধী আন্দোলন চলাকালে গত ১৬ জুলাই রাজধানীর নিউমার্কেট এলাকার এক দোকানের কর্মচারী শাহজাহান আলীকে হত্যার অভিযোগে তার মা আয়শা বেগম রাজধানীর নিউমার্কেট থানায় এ মামলা করেন।

এ মামলার অভিযোগে বলা হয়, শাহজাহান আলী নিউমার্কেট থানার মিরপুর রোডের বলাকা সিনেমা হলের গলির মুখে পাপোশের দোকানে কাজ করতো। প্রতিদিনের মতো ১৬ জুলাই সকাল ৯টার দিকে দোকানে কাজ করার জন্য যায় শাহজাহান।

ওইদিন সন্ধ্যায় তিনি ছেলের গুলিবিদ্ধ হওয়ার খবর পান। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে গিয়ে ছেলের মরদেহ শনাক্ত করেন। পরে জানতে পারেন, গত ১৬ জুলাই কোটাবিরোধীদের দ্বারা গুরুতর জখম হয়ে নিউমার্কেট থানাধীন মিরপুর রোডের টিটি কলেজের বিপরীত পাশে কাদের আর্কেড মার্কেটের সামনে পাকা রাস্তার ওপর তার ছেলের মরদেহ পড়েছিল।

এরপর গত ৬ আগস্ট এক বিজ্ঞপ্তিতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) মেজর জেনারেল জিয়াউল আহসানকে চাকরি থেকে অব্যাহতি দেয়ার বিষয়ে জানায়।

প্রসঙ্গত, জিয়াউল আহসান ১৯৯১ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। তিনি সেনাবাহিনীর একজন প্রশিক্ষিত কমান্ডো ও প্যারাট্রুপার। ২০০৯ সালের ৫ মার্চ র‍্যাব-২ এর উপ-অধিনায়ক ও একই বছর লে. কর্নেল হিসেবে পদোন্নতি পেয়ে র‍্যাব সদর দফতরের গোয়েন্দা শাখার পরিচালক হন তিনি।

২০১৩ সালের ডিসেম্বরে তিনি কর্নেল হিসেবে পদোন্নতি পেয়ে র‍্যাব সদর দফতরের গোয়েন্দা শাখার অতিরিক্ত মহাপরিচালকের দায়িত্ব পেয়েছিলেন তিনি।

২০২২ সালের ৫ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এক আদেশে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) মহাপরিচালকের (ডিজি) দায়িত্ব পান মেজর জেনারেল জিয়াউল আহসান। জিয়াউল আহসান এনটিএমসি মহাপরিচালক (ডিজি) থাকাকালীন গত ৬ আগস্ট চাকরিচ্যুত হয়।

এ সম্পর্কিত আরও খবর