ইন্দোনেশিয়ার রোজাদাররা দলবেঁধে কোরআন তেলাওয়াত করেন

রামাদ্বান কারীম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 02:30:55

পবিত্র রমজান মাসের প্রথম সপ্তাহেই ইন্দোনেশিয়ায় স্কুল, কলেজ ও বিশ্বিবিদ্যালয়গুলো ছুটি দেওয়া হয়। বিভিন্ন দাতব্য সংস্থা শিক্ষার্থীদের নিয়ে আয়োজন করে নানা অনুষ্ঠানের। রমজানের গুরুত্ববোধ তৈরিতে অনেক কর্মসূচি পালন করা হয়। অসহায় ও দরিদ্রদের সাহায্যার্থে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের পাশাপাশি সেবামূলক অনেক কাজ পরিচালিত হয় ছাত্রদের মাধ্যমে।

প্রায় ২০ কোটি ৩০ লাখ মুসলমানের বসবাস ইন্দোনেশিয়ায়। রমজান মাসে দেশটির বেশিরভাগ মসজিদে মুসল্লিদের ভিড় থাকে প্রচুর। শুধু নামাজের সময় নয়, দিনের বেশিরভাগ সময় মসজিদগুলোতে সময় কাটান তারা।

রমজানের সময়টুকু কাজে লাগাতে কোরআন শিক্ষার বেশ প্রচলন রয়েছে ইন্দোনেশিয়ায়। শিশু, যুবক ও বৃদ্ধ থেকে শুরু করে নানা বয়সী মানুষ মসজিদে কোরআন শিক্ষায় অংশ নেন। এছাড়া তারা প্রচুর কোরআন তেলাওয়াত করেন। তাদের কোরআন তেলাওয়াতের প্রচলন দেখলে মনে হবে- তারা দলবেঁধে কোরআন পড়ছেন। আসলে বিষয়টি এমন নয়। তারা একাকিই কোরআন পড়ছেন, কিন্তু পাঠকের আধিক্যের কারণে মনে হবে- তারা একত্রে কিংবা দলবেঁধে কোরআন তেলাওয়াত করছেন।

ইন্দোনেশিয়ায় সব চাইতে অবাক করা ব্যাপার হলো- নামাজ কক্ষের গুরুত্ব। বিভিন্ন বাগান, বেড়ানোর স্থান, সাগরপাড়, হাইওয়ে, শপিংমল, শিক্ষা প্রতিষ্ঠান, কল-কারখানা, অফিস-আদালত, বাস স্টেশন, রেল স্টেশন ও বিমান বন্দরসহ এমন কোনো জায়গা নেই যেখানে একাধিক নামাজ কক্ষের ব্যবস্থা পাওয়া যাবে না। এসব নামাজ কক্ষ খুব সুন্দর পরিষ্কার ও পরিচ্ছন্ন। ছোট আকৃতির হলে ১০-১৫ জন, বড় আকৃতির হলে ২০-৩০ জন একত্রে নামাজ পড়তে পারেন। সঙ্গে রয়েছে অজুখানা। এতেও বামপাশে মহিলা ডানপাশে পুরুষ। কক্ষের ভেতরে সেলফে কোরআনে কারিম রাখা আছে। গোটা ইন্দোনেশিয়ায় মসজিদের পাশাপাশি লাখ লাখ নামাজ কক্ষে পুরুষের পাশাপাশি নারীরা নামাজ আদায়ের সুযোগ পান। বিশ্বের অন্যকোনো মুসলিম দেশে এমন ব্যাপক নামাজ কক্ষের ব্যবস্থাপনা আছে বলে মনে হয় না।

ইন্দোনেশিয়ার নারীরা ধর্ম পালন করেন পুরুষদের সঙ্গে পাল্লা দিয়ে। শতকরা ৮০ ভাগের অধিক ইন্দোনেশীয় নারী মাথায় ওড়না ও স্কার্ফ পরিধান করেন।

ইন্দোনেশিয়ার মসজিদগুলোতে সুন্দর স্থাপত্য শৈলীর নিদর্শন পাওয়া যায়। মসজিদগুলো যেমন পরিষ্কার-পরিচ্ছন্ন তেমনি টয়লেট ও অজুখানা বেশ ছিমছাম, পরিষ্কার। ইন্দোনেশিয়ার মানুষ ধর্মভীরু। ইন্দোনেশিয়া থেকে প্রতিবছর প্রায় ২ লাখ ২০ হাজার নর-নারী হজ পালন করেন। দেশটিতে প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার জন্য সহিহ-শুদ্ধভাবে কোরআন তেলাওয়াত জানতে হয়।

এ সম্পর্কিত আরও খবর