মসজিদে হারাম ও নববিতে প্রতিবন্ধীদের জন্য গলফ কার্ট

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-27 19:41:20

মসজিদে হারাম ও মসজিদে নববির পরিচালনা পরিষদের পক্ষ থেকে প্রতিবন্ধী ও অসুস্থদের চলাচলের সুবিধার্থে বিশেষায়িত পরিবহন গলফ কার্টের ব্যবস্থা করা হয়েছে।

গলফ কার্টগুলোতে হুইলচেয়ার উঠানো ও নামানোর জন্য বিশেষ র‌্যাম্পও স্থাপন করা হয়েছে৷

সৌদি বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, মসজিদ হারামের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, বায়তুল্লাহ তাওয়াফের জন্য মসজিদে হারামের ছাদে দেওয়া গলফ কার্টের সংখ্যা বাড়ানোর পাশাপাশি হুইলচেয়ার ব্যবহারকারীদের জন্য বেশ কয়েকটি গাড়ি সংরক্ষিত করা হয়েছে।

এসব বাহনে হুইলচেয়ার বহনের সুবিধার্থে একটি বিশেষ হাইড্রোলিক ঢাল যুক্ত করা হয়েছে। যাতে প্রতিবন্ধী এবং বয়স্ক হুইলচেয়ার ব্যবহারকারীদের কোনো সমস্যায় পড়তে না হয়।

মসজিদে নববিতে গলফ কার্ট উদ্বোধন করছেন শায়খ সুদাইস, ছবি: সংগৃহীত

উল্লেখ্য, মসজিদে হারামে প্রতিবন্ধীদের হুইলচেয়ারের জন্য বিশেষ পথ তৈরি করা হয়েছে। পুরুষ ও নারী প্রতিবন্ধীদের জন্য মসজিদে হারামে পৃথক তিনটি স্থান সংরক্ষিত। সেগুলো হলো- মসজিদে হারামের ৯১ নম্বর গেট এবং আল শাবাকা ব্রিজের কাছে ৬৮ নম্বর গেট (নিচতলায়)। আর নারীদের হুইলচেয়ার ব্যবহার করার জন্য বাদশাহ ফাহাদ এক্সটেনশনের গেট নম্বর ৮৮ এবং নিচতলার গেট নম্বর ৬৫ ছাড়াও মাতাফের (কাবা চত্বর) সামনে নামাজের জন্য একটি স্থান (মুসাল্লা নম্বর ১৫) সংরক্ষিত ঘোষণা করা হয়েছে, যেখানে হুইলচেয়ারসহ নারীরা আরামে বসতে পারেন।

অন্যদিকে মদিনার মসজিদে নববিতে গত বছর নতুন করে আরও ৫০টি গলফ কার্ট দেওয়া হয়েছে মুসল্লিদের সেবার জন্য। গাড়ীগুলো মসজিদে নববির বিভিন্ন প্রবেশপথে পাওয়া যায়। এসব গাড়ী বয়স্ক ও প্রতিবন্ধীদের মসজিদে পৌঁছে দেওয়াসহ রওজার কাছে আনা-নেওয়ায় কাজ করে। অনেকক্ষেত্রে জিয়ারতকারীদের নিজ নিজ হোটেলেও পৌঁছে দেয় গলফ কার্টের চালকরা।

এ সম্পর্কিত আরও খবর