উমরা ভিসার কোটা হ্রাস, বিপাকে হাজারো যাত্রী

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-20 16:58:10

কোনো ঘোষণা না দিয়ে আসন্ন হজের প্রস্তুতির জন্য সৌদি আরব উমরা ভিসার কোটা প্রায় ৯০ শতাংশ হ্রাস করেছে। ফলে উমরা ভিসা ইস্যুর সংখ্যা একেবারে নিম্ন পর্যায়ে নেমে গেছে। উমরাযাত্রীদের চাহিদানুযায়ী সৌদি এজেন্সিগুলো(উমরা কোম্পানি) উমরা ভিসা ইস্যু করতে পারছে না। ফলে অপেক্ষমান প্রায় ১০ হাজার বাংলাদেশি উমরাযাত্রী বিপাকে পড়েছেন।

একাধিক উমরা যাত্রী ও এজেন্সির জানা গেছে, মক্কা-মদিনায় বাড়ি ভাড়া এবং বিভিন্ন এয়ারলাইন্সের টিকিট কিনে ভিসা না পেয়ে উমরায় যেতে পারছে না বাংলাদেশিরা। উমরা ভিসা যথাসময়ে না পাওয়ায় শত শত উমরাযাত্রীর গ্রুপ টিকিটের টাকা মার যাচ্ছে। নির্ধারিত উমরাযাত্রী না পেয়ে এয়ারলাইন্সগুলোর সিট খালি যাচ্ছে। এতে টিকিটের টাকা ফেরত না পাওয়ায় উমরাযাত্রী, উমরা এজেন্সিগুলো আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। উমরার গ্রুপ টিকিটের টাকা ফেরত দেওয়ার সিস্টেম না থাকায় যাত্রী পরিবহন না করেই বিদেশি এয়ারলাইন্সগুলো কোটি কোটি টাকার বৈদেশিক মুদ্রা হাতিয়ে নিচ্ছে।

আল ওয়াসি ট্রাভেলসের চেয়ারম্যান মাওলানা আবদুল গাফফার খান বার্তা২৪.কমকে বলেন, ‘বার বার চেষ্টা করেও ভিসা মিলছে না। অনেক যাত্রী কর্মক্ষেত্র থেকে ছুটি নিয়ে উমরার অপেক্ষায়, তারা বুঝতে পারছে না- কী করবে; আমরাও কিছু বলতে পারছি না। ভিসা না হওয়ায় যাত্রীরা যেতে পারছেন না। এদিকে এয়ারলাইন্সগুলো টিকিট রিফান্ড করতে অস্বীকার করছে, করোনার পর এমন পরিস্থিতিতে হুমকির মুখে বেসরকারি এজন্সিগুলো। এ অবস্থা চলতে থাকলে পথে বসবে শত শত এজেন্সি।

এমতাবস্থায় হজ এজেন্সির মালিকদের সংগঠন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এয়ারলাইন্সগুলোর প্রতি টিকিটের টাকা রিফান্ডের আহ্বান জানিয়ে বলেন, ‘আশা করি এয়ারলাইন্সগুলো বাস্তবতা উপলব্ধি করে ব্যবস্থা গ্রহণ করবে।’

খোঁজ নিয়ে জানা গেছে, নিয়ম অনুযায়ী আগামী ১৫ শাওয়াল পর্যন্ত উমরা ভিসা ইস্যু করার কথা। কিন্ত সৌদি সরকার ঈদুল ফিতরের পর থেকে দেশটির উমরা কোম্পানিগুলোকে কোটা পদ্ধতিতে ভিসা ইস্যুর সংখ্যা কমিয়ে দিয়েছে। ফলে বাংলাদেশি উমরাযাত্রীদের কাঙ্ক্ষিত ভিসা পাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। উমরা এজেন্সিগুলো ভিসার জন্য আবেদন করে কোনো সাড়া পাচ্ছে না। অপেক্ষমান যাত্রীরা ভিসার জন্য এজেন্সিগুলোর দ্বারে দ্বারে ঘুরছেন। অনেক যাত্রী মক্কা-মদিনায় বাড়ি ভাড়া এবং বিমানের টিকিট কিনে উমরা ভিসা না পেয়ে সৌদি যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

গত কয়েকদিনে প্রায় দুই হাজার উমরাযাত্রীর ভিসা না পাওয়ায় বিভিন্ন এয়ারলাইন্সের গ্রুপ টিকিট বাবদ প্রায় দশ কোটি টাকা গচ্চা দিতে হয়েছে। যাত্রীদের উমরা ভিসার আবেদন করেও ভিসা পাওয়া যাচ্ছে না। ফলে গ্রুপ টিকিটের মূল্য বাবদ, সাউদিয়া এয়ারলাইন্স, এয়ার এরাবিয়া ও ইজিপ্ট এয়ার দুই হাজার যাত্রীর প্রায় দশ কোটি টাকা নিয়ে গেছে। এতে যাত্রী ও এজেন্সিগুলো আর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এমতাবস্থায় এজেন্সিগুলো উমরা ভিসা ইস্যুর সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে ধর্ম মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেন।

প্রতারণার আশঙ্কায় সতর্ক থাকার আহবান
উমরা ভিসা জটিলতায় যখন জর্জরিত সবাই, মানুষ হন্য হয়ে চেষ্টা করতেছে কোথায় ভিসা পাওয়া যায়? তখন অনেকেই গ্যারান্টিসহ দ্রুতগতিতে ভিসা করিয়ে দেওয়ার কথা বলে বেশি টাকা চাচ্ছে। এমতাবস্থায় হজ এজেন্সির মালিকদের সংগঠন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) নেতৃবৃন্দ এজেন্সির মালিক ও হজযাত্রীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

উমরা ভিসার মেয়াদে পরিবর্তন এনেছে সৌদি
সম্প্রতি উমরা ভিসার মেয়াদে পরিবর্তন এনেছে সৌদি আরব। দেশটির হজ ও উমরা মন্ত্রণালয় জানিয়েছে, আগে উমরা ভিসার ৯০ দিন মেয়াদ গণনা শুরু হতো সৌদিতে প্রবেশের পর। কিন্তু এখন এই নিয়মের পরিবর্তে ভিসা ইস্যুর দিন থেকে ৯০ দিন সৌদিতে অবস্থানের অনুমতি দেওয়া হয়েছে। হজ মন্ত্রণালয় আরও জানিয়েছে, উমরা ভিসার মেয়াদ ১৫ জিলকদ উত্তীর্ণ হবে। এর আগে উমরা ভিসার মেয়াদ থাকত ২৯ জিলকদ পর্যন্ত।

মন্ত্রণালয় স্পষ্ট করে বলেছে, উমরা ভিসা ইস্যু হওয়ার তারিখ থেকে তিন মাস মেয়াদ থাকবে ও তা ১৫ জিলকদের মধ্যেই শেষ হতে হবে। পবিত্র শহর মক্কা ও মদিনায় হজ যাত্রীদের চলাচল নির্বিঘ্ন করতেই সৌদির হজ ও উমরা মন্ত্রণালয় এবং পররাষ্ট মন্ত্রণালয়ের সমন্বয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৬ জুনের মধ্যে উমরাকারীদের সৌদি ছাড়তে হবে
পবিত্র হজের প্রস্তুতি শুরুর অংশ হিসেবে উমরাকারীদের সৌদি আরব ছাড়ার তারিখ নির্ধারণ করে দেওয়া হয়েছে। দেশটির হজ ও উমরা মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ৬ জুনের মধ্যে বাইরে থেকে আসা সব উমরাকারীকে সৌদি আরব ছাড়তে হবে। ওইদিন আরবি বর্ষপঞ্জিকার ১১তম মাস জিলকদের ২৯তম দিন থাকবে।

সৌদি আরব উমরার জন্য যে ভিসা দিয়ে থাকে সেটির মেয়াদ থাকে ৯০ দিন। দেশটি জানিয়েছে, যাদের কাছে উমরার ভিসা আছে তারা আগামী ১৫ জিলকদ পর্যন্ত সৌদিতে প্রবেশ করতে পারবেন। দেশটি স্পষ্ট করে জানিয়েছে, ভিসা যেদিন ইস্যু করা হয় সেদিন থেকে ৯০ দিনের হিসাব শুরু হয়। যদিও অনেকে মনে করেন যেদিন সৌদিতে প্রবেশ করবেন সেদিন থেকে ভিসার মেয়াদ শুরু হয়। তাদের এ ধারণা ভুল। মন্ত্রণালয় আরও জানিয়েছে, উমরা ভিসার মেয়াদ ৯০ দিনের বেশি কোনোভাবেই বাড়ানো হবে না। এছাড়া এই ভিসা অন্য ভিসা হিসেবেও পরিবর্তন করা হবে না।

এজেন্সির মালিকরা মোনাজ্জেম নয় বিজনেস ভিসা পাবেন
এখনও অনেক হজ এজেন্সির মালিক বা মোনাজ্জেম উমরা ভিসা না পাওয়ায় মক্কা-মদিনায় হাজিদের বাড়ি ভাড়াসহ অন্যান্য কার্যক্রম শুরু করতে সৌদি যেতে পারেনি। আগামী ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবার কথা। বাড়ি ভাড়ার কার্যক্রম সম্পন্ন করা না হলে হাজিদের ফ্লাইট নিশ্চিত করা সম্ভব হবে না। সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ী আগামী ২৯ এপ্রিল হজ ভিসা ইস্যুর কার্যক্রম সম্পন্ন করতে হবে। অন্যথায় এবার হজে যাওয়ার সুযোগ থাকবে না। ধর্ম মন্ত্রণালয়ের এক সার্কুলারে এ তথ্য জানানো হয়েছে।

এমতাবস্থায় বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ শাখা থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এবছর হজযাত্রীদের জন্য সৌদি আরবে বাড়ি ভাড়া বা অন্যকোনো প্রয়োজনে যাওয়ার জন্য মোনাজ্জেম ভিসার পরিবর্তে ‘বিজনেস ভিসা’ প্রদান করা হচ্ছে মর্মে ঢাকাস্থ সৌদি দূতাবাস জানিয়েছে। ফলে এখনও কোনো এজেন্সির প্রতিনিধি বাড়ি ভাড়া বা হজের প্রস্তুতিমূলক কাজের জন্য সৌদি আরব যাওয়ার প্রয়োজন হলে তিনি ‘বিজনেস ভিসায়’ সৌদি আরব যেতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর