‘ইসলামিক ফাউন্ডেশন নির্ভরযোগ্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছে’

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 19:25:15

করোনাকালে জাতির চরম সঙ্কটময় মুহূর্তে আলেম সমাজের মাধ্যমে বিভিন্ন সচেতনতামূলক বার্তা প্রেরণ, আলেম সমাজকে আর্থিকভাবে সহায়তা, করোনায় মৃতদের কাফন-দাফনের ব্যবস্থা, করোনায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্থদের জাকাতের অর্থ প্রদানসহ বিভিন্ন মানবিক কার্যক্রম পরিচালনা করে ইসলামিক ফাউন্ডেশন সর্বমহলের প্রশংসা পেয়েছে এবং দেশবাসীর কাছে নির্ভরযোগ্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। বঙ্গবন্ধুর প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানে কর্মরত-কর্মকর্তাদের সততা, নিষ্ঠা ও দায়িত্বের সঙ্গে কাজ করতে হবে। বঙ্গবন্ধুর নীতি ও আদর্শের পরিপন্থী এমন কোনো কাজ করা যাবে না- যাতে বঙ্গবন্ধুর আদর্শের বিচ্যুতি ঘটে।

সোমবার (২২ মার্চ) বিকেল ৩টায় ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁওস্থ মিলনায়তনে ইসলামিক ফাউন্ডেশনের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠাসহ ইসলামের প্রচার-প্রসারে বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি এসব কথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, জাতির পিতা ইসলামের প্রকৃত শিক্ষা ও মূল্যবোধের প্রচার-প্রসারে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন। এ দেশে যাতে কোনো সাম্প্রদায়িক চেতনা বিস্তার লাভ করতে না পারে, সেজন্য ইসলামিক ফাউন্ডেশনকেই সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। ধর্মের নামে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিষয়ে কঠোর নজরদারি করার দায়িত্বও ইসলামিক ফাউন্ডেশনকেই নিতে হবে।

অনুষ্ঠানে মুজিববর্ষ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ১০০টি বইয়ের শিরোনাম সম্বলিত বুকলেটের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মনোরঞ্জন শীল গোপাল এমপি বলেন, বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ইসলামিক ফাউন্ডেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। এক্ষেত্রে ইসলামিক ফাউন্ডেশনের প্রতিটি পদক্ষেপই অত্যন্ত প্রশংসার দাবি রাখে।

বিশেষ অতিথির বক্তব্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম পিএইচডি বলেন, অন্য বছরের তুলনায় এ বছরের প্রতিষ্ঠাবার্ষিকী অত্যন্ত মর্যাদাপূর্ণ ও বহুমাত্রিকতায় পরিপূর্ণ। কারণ এ বছর আমরা জাতির পিতার ১০১তম জন্মবার্ষিকী, মুজিবশতবর্ষ ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী পালন করছি। ইসলামিক ফাউন্ডেশনের ৪৬তম বর্ষে পদার্পণ উপলক্ষে নিজেদের সফলতা ব্যর্থতা পরিমাপ করে আত্মোপলব্ধির মাধ্যমে আরও নতুন কর্মস্পৃহা নিয়ে কাজ করতে হবে।

সভাপতির বক্তব্যে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান (অতিরিক্ত সচিব) বলেন, বঙ্গবন্ধুর প্রতিষ্ঠিত ইসলামিক ফাউন্ডেশনকে আমরা সকলে মিলে আরও অনেকদূর এগিয়ে নিয়ে যাবো- প্রতিষ্ঠাবার্ষিকীতে এটাই হোক আমাদের অঙ্গীকার।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের গভর্নর এ এফ এম ইয়াহিয়া চৌধুরী, মো. শাহজাহান সিদ্দিকী (বীর বিক্রম), মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের পরিচালক ফারুক আহম্মেদ (যুগ্ম-সচিব), প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্পের পরিচালক মো. নজিবুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের সচিব মোহাম্মদ আবদুল কাদের শেখ (উপ-সচিব), ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন বিভাগের পরিচালক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে দোয়া পরিচালনা করেন ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ড. মুহাম্মদ আবদুস সালাম।

এর আগে সকালে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কোরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া প্রতিটি জেলা ও বিভাগীয় কার্যালয়েও আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর